এখন দেখলাম, তার স্ত্রীকে ‘কালপ্রিট’ বানানোর চেষ্টা চলছে

Print

আমি বিশ্বাস করি কোন মানুষ জন্মগতভাবে খারাপ হয় না, ইচ্ছা করে কোন খারাপ কাজ করে না। সমস্যা যদি থাকে সেটা যেখান থেকে সে সমাজে মিশেছে, সে সমাজ হয়তো সঠিক শিক্ষাটা দিতে পারেনি।

আমরা সামাজিক শিক্ষার থেকে বিদ্যালয়ের শিক্ষার উপর সব সময়ে জোর বেশি দিয়ে থাকি, সেটাও ঠিক আছে। যখন স্কুলে যাই কেনো, আমরা কি কি পড়ি? সমাজ, বিজ্ঞান, ইতিহাস, ধর্ম? এই বিষয়গুলোর পাশাপাশি অনেক বেশি জরুরি, সামাজিক মূল্যবোধটা শেখা, কোনটা খারাপ, কোনটা ভালো তা হাতে-কলমে ধরানো এবং Etiquette, Mannerism.

আরেকটা ইস্যু আছে যে আমরা প্রত্যেকেই সোশ্যাল মিডিয়া ইউজ করি এখন। কিন্তু সোশ্যাল মিডিয়ারও Etiquette & Mannerism আছে। কারণ, একটা মানুষ আমার থেকে দূরে আছে, ধরা ছোঁয়ার বাইরে, তার মানে এই না যে সে আমাকে নিয়ে আমি উল্টা-পাল্টা কথা বলবে।

আমার মনে হয় সমাজ, বিজ্ঞান বা ইতিহাস সাবজেক্টগুলো থাকলেও তার পাশাপাশি সাবজেক্টগুলো বাধ্যতামূলক করা উচিত। সমাজ, বিজ্ঞান সাবজেক্টগুলো না থাকলেও একটা টাইম পর্যন্ত আমরা কিছু শিখতে পারবো। কিন্তু সামাজিক মূল্যবোধ বা মনুষ্যত্ব যদি না থাকে তখন সর্বোচ্চ ডিগ্রি নিয়েও কিছু শেখা যায় না আর সামাজিক অবক্ষয়টা শুরু হয়।

আমার এখনও অবাক লাগছে, যে দেশ স্বাধীন করতে একটা generation রক্ত দিল, সেই দেশের এ কিছু মানুষ কাপুরুষ এর মত চরম অন্যায়ের প্রতিবাদ করার সাহস রাখে না।

আর একটা ব্যাপার হচ্ছে, একটা খারাপ কাজকে ঢাকার জন্য আর একটা খারাপ কাজ করা, একটা মিথ্যাকে ঢাকার জন্য আরও সাতটা মিথ্যা বলা।

এখন দেখলাম রিফাতকে সবার সামনে হত্যার ঘটনায়, তার স্ত্রীকে কালপ্রিট বানানোর চেষ্টা চলছে। মেয়েটার যদি কারও সঙ্গে অ্যাফেয়ার থেকেও থাকতো, এটা কেন মূল কারণ হয়ে দাঁড়াচ্ছে, আমি বুঝলাম না।

এখানে ঘটনাটা দিনে-দুপুরে সবার সামনে একটা ছেলেকে নির্মমভাবে কোপানো হয়েছে, তো মেয়েটার কারো সঙ্গে অ্যাফেয়ার থাকে বা না থাকে, কি করেছে বা না করেছে – এটা নিয়ে কথা বলার কোন মানে আছে বলে আমার মনে হয় না। থাকলে থাকলো না থাকলে নাই। এটা তাদের ব্যক্তিগত প্রবলেম। কিন্তু যে ঘটনা সবার সামনে ঘটানো হয়েছে তা মর্মান্তিক! অসহনীয়।

সরকার এর বিচার করবে তাতে কোনো সন্দেহ নাই, কিন্তু আসুন নিজেদের বিবেক, মনুষ্যত্ব, সামাজিক মূল্যবোধ জাগ্রত করি!!

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 49 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com