এডিস মশা নির্মূলে ‘ত্রুটিপূর্ণ কার্যক্রম’ চালিয়েছে সিটি কর্পোরেশন

Print

ডেঙ্গু এখন টক অব দ্যা কান্ট্রি। রাজধানীসহ দেশের ৬৪ জেলায় ছড়িয়ে পড়ছে ডেঙ্গু। শিশু থেকে শুরু করে তরুণ-তরুণী, মধ্যবয়সী কিম্বা ৮০ বছরের প্রবীণ সবার মুখে মুখে এখন ডেঙ্গুর কথা। এ মশা কেমন, কয়দিন বাঁচে, কোথায় থাকে, কখন কামড়ায়, এ থেকে পরিত্রাণের উপায় নিয়ে মানুষের এখন ব্যাপক কৌতুহল।

জানা গেছে, ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশা নির্মূল ও প্রতিরোধে ‘ত্রুটিপূর্ণ কার্যক্রম’ পরিচালনা করেছে সিটি কর্পোরেশন। এতদিন মনে করা হতো বাসাবাড়িতেই এডিস মশার জন্ম বেশি। তাই বাসাবাড়ির আশপাশেই মশার ওষুধ বেশি ছিটানোতে অধিক গুরুত্ব দেয়া হতো। কিন্তু বাসাবাড়ির চেয়ে অন্য স্থানে এডিস মশার প্রকোপ বেশি হয় বলে জানা গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক কার্যালয়ের জ্যেষ্ঠ কীটতত্ত্ব বিশেষজ্ঞ ভারতীয় নাগরিক বিএন নাগপাল বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সভাপতিত্বে সভায় এডিস মশা দমনে করণীয়, বিভিন্ন ঝুঁকিপূর্ণ স্থানে অবস্থান ও মশা নির্মূলে করণীয় সম্পর্কে নতুন তথ্য তুলে ধরেন।

বৈঠকে উপস্থিত স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ওই বিশেষজ্ঞের বরাত দিয়ে জানান, বাসাবাড়ির চেয়ে অন্য স্থান যেমন সরকারি পরিবহন পুল, থানার পরিত্যক্ত যানবাহন, নার্সারি, হাসপাতালের বাইরে ফেলে দেয়া কাঁচ ও প্লাস্টিকের বোতল, অফিস আদালতের বাইরে ফেলে থাকা আসবাবপত্র, বড় বড় নির্মানাধীন ভবনে পরিত্যক্ত গাড়ির চাকার টায়ার টিউবসহ অন্য ব্যবহার্য পরিত্যক্ত দ্রব্য সামগ্রীতে এডিস মশা বংশ বিস্তার ঘটায়। তাই বাসাবাড়ির চেয়ে এ সব জায়গায় মশক নিধন বেশি জরুরি জানিয়ে অগ্রাধিকার ভিত্তিতে কার্যক্রম পরিচালনার পরামর্শ দেন তিনি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 55 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com