এবার ত্রিপুরায় এলপিজি নিতে মংলা বন্দর ব্যবহার করবে ভারত

Print

বাংলাদেশের মংলা বন্দর ব্যবহার করে মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা এলপিজি ত্রিপুরায় নিয়ে যাবে ভারত। ত্রিপুরা সরকারের অনুরোধে ইন্ডিয়ান অয়েল করপোরেশন মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা এলপিজি পরিবহন করবে। এ ক্ষেত্রে বাংলাদেশের একটি বেসরকারি সংস্থা সহায়তা করবে।

বর্তমানে ত্রিপুরায় ট্যাঙ্কারে করে এলপিজি পাঠানো হয় আসামের গৌহাটি ও শিলচর থেকে। কর্মকর্তারা বলেন, এক মাসের মধ্যে মধ্যপ্রাচ্য থেকে আমদানি করা এলপিজি সরাসরি বাংলাদেশের মধ্য দিয়ে ত্রিপুরায় গিয়ে পৌঁছাবে।

সূত্র জানায়, মংলা বন্দরে খালাসের পর সড়কপথে তা পশ্চিম ত্রিপুরার বিশালগড় বোটলিং প্ল্যান্টে নিয়ে যাওয়া হবে। বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বন্দর মংলা। আগে ভারত এই বন্দরকে ত্রিপুরাসহ উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন এলাকায় পেট্রোলিয়াম ও খাদ্যপণ্য পরিবহনের কাজে ব্যবহার করতো। ত্রিপুরায় ৭২৬ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ভারি যন্ত্রপাতি ও টারবাইনও এই বন্দরের মাধ্যমে পরিবহন করা হয়।

২০২০ সালের মধ্যে ভারতের উত্তর-পূর্বে দুটি গ্রিনফিল্ড প্ল্যান্ট স্থাপনসহ তার এলপিজি বোতলজাত ক্ষমতা বাড়াতে ইন্ডিয়ান অয়েল করপোরেশন ২৮৬ কোটি রুপির বেশি বিনিয়োগ করবে। এই করপোরেশন এলপিজি বোতলজাতের ক্ষমতা, এলপিজি, এমটিপিএ, শিলচর, এলপিজি বোতলজাতকরণ করতে আগরতলা এবং মেঘালয়ের বড়পানীতে মোট ২১৭.৪৬ কোটি টাকা বিনিয়োগে দুটি নতুন সুবিধা স্থাপন করছে।

বর্তমানে দেশটির উত্তর-পূর্বাঞ্চল জুড়ে এই সংস্থার ১০টি বোতলজাত কেন্দ্র রয়েছে এবং এটি ১০০ শতাংশেরও বেশি ব্যবহারের হারে কাজ করছে। তাদের গ্রিনফিল্ডের দুটি অবস্থানসহ ছয়টি ইউনিটের সম্প্রসারণ চলছে। আগামী বছরের আগস্টের মধ্যে আইওসি আগরতলায় প্ল্যান্ট স্থাপনে ১৪৩.৪৬ কোটি টাকা ব্যয় করবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 26 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com