এবার বাড়ি ফিরতে চান কাশ্মীরী সঙ্গীতশিল্পী

Print

সঙ্গীতশিল্পী আভা হানজুরা দীর্ঘদিন একটি স্বপ্ন মনের মধ্যে লালন করছিলেন। তার সেই স্বপ্নটি হলো কবে কাশ্মীরে নিজের বাড়িতে ফিরবেন এই সঙ্গীতশিল্পী। কারণ নব্বইয়ের দশকে তাকে নিজ বাড়ি ছাড়তে বাধ্য হতে হয়। সেসময় হাজার হাজার কাশ্মীরী পণ্ডিতের মতো তাকেও ঘর ছাড়া হতে হয়।

গেল তিন দশক ধরে পুরোনো বাড়িঘর, স্বজন, বান্ধবদের ছেড়ে দূরে দূরে থাকতে বাধ্য হয়েছেন আভা হানজুরা। এই সঙ্গীতশিল্পী এখনও বেঙ্গালুরুতে বসবাস করছেন। মা-বাবা আর পরিবারের লোক ছাড়া তার কাশ্মীরে তার পুরোনো পাড়ার প্রতিবেশীদের সঙ্গে কথা বলার সুযোগ হয় না। তবে তারা গানের মাধ্যমে আভার গলা শুনতে পান।

সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আচমকা ঘোষণায় প্রথমে কিছুটা অবাকই হয়ে গিয়েছিলেন আভা। শেষমেশ কাগজেকলমে সিলমোহর পড়ে গেল লোকসভাতেও। জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিলের প্রস্তাব রাজ্যসভার মতোই বিপুল ভোটে পাশ হয়ে গেছে সেখানেও। খবর আনন্দ বাজার পত্রিকার।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 13 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com