এবার মঙ্গল গ্রহে মিলল তরল পানির সন্ধান!

Print

অবশেষে মঙ্গল গ্রহে তরল পানির সন্ধান পেয়েছে বিজ্ঞানীরা। অন্তত ২০ কিলোমিটার জুড়ে রয়েছে সেই জলাধার। লালগ্রহের ভূপৃষ্ঠে আইস ক্যাপের তলায় সেই জলস্তর রয়েছে বলে মনে করা হচ্ছে। এর আগে পানির সন্ধান পাওয়া গেলেও, এই প্রথম এতটা জলাধারের চিহ্ন পেলেন গবেষকেরা।

এর আগে নাসার কিউরিওসিটিতে ধরা পড়েছিল পানির চিহ্ন। তবে বিজ্ঞানীরা দেখেছিলেন, এই গ্রহের আবহাওয়া অস্বাভাবিক ঠাণ্ডা হওয়ায় সবটাই জমে বরফ হয়ে গিয়েছে। এবার পানির সন্ধান পেয়েছেন ইতালিয়ান ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোফিজিক্স। প্রফেসর রবার্তো ওরোসেই-এর গবেষণায় উঠে এসেছে সেই তথ্য। অন্তত এক মিটার নীচে সেই পানি থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

এক রাডার ইনস্ট্রুমেন্টে ধরা পড়েছে সেই পানির ছবি। একটি সিগন্যাল পাঠিয়ে পরীক্ষা চালানো হয়েছিল। একটি পোলার লেয়ারের নীচে অস্বাভাবিক কিছু দেখতে পান বিজ্ঞানীরা। একটি হালকা নীল রঙের কিছু দেখা গিয়েছে। সেটাই পানি বলে অনুমান। তবে প্রাণের কোনো নমুনা এখনও পাওয়া যায়নি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 32 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com