এলিয়েনের সন্ধানে জীবাশ্ম ম্যাপ

Print

নাসার মঙ্গল মিশনে সহযোগিতার জন্য জীবাশ্ম ম্যাপ তৈরি করছেন সুইডেনের একদল বিজ্ঞানী। তাঁরা পর্বতের ভেতরে লুকিয়ে থাকা বিভিন্ন শিলা জীবাণুর ওপর এ ম্যাপ তৈরি করছেন। সুইডেনের ওস্কারহামে খনন করা এস্পো টানেলে প্রাপ্ত ব্যাকটেরিয়া থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে বলে গবেষকরা আশা করছেন।

মঙ্গল গ্রহে জীবনের অস্তিত্ব খুঁজতে আগামী বছর পৃথক মহাকাশযান পাঠানোর পরিকল্পনা করছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা) ও ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)। ভিনগ্রহের প্রাণী বা এলিয়েন খুঁজে পেতে গবেষকরা মঙ্গল গ্রহের পরিবেশ ও আবহাওয়ার মতো পৃথিবীর আদি জীবনের আলামত বিশ্লেষণ করবেন। এ কারণে জীবাশ্মের একটা তুলনাযোগ্য ম্যাপ তৈরি করাই সুইডিশ গবেষকদের লক্ষ্য।

গবেষকরা বলছেন, এস্পো টানেল থেকে সংগৃহীত লোহা ভক্ষণকারী ব্যাকটেরিয়াগুলো হতে পারে মঙ্গল গ্রহে বাস করা সম্ভাব্য জীবনের প্রতিচ্ছবি। পর্বতের গুহার শিলা ও ফাটলের গভীরে এ অণুজীব অবস্থান করে এবং লোহা থেকে নিউট্রিশন বা পুষ্টি লাভ করে থাকে বলে জানান সুইডিশ মিউজিয়াম অব হিস্ট্রির গবেষক মাগনুস ইভারসন। তিনি বলেন, এস্পো টানেল পর্বত গ্রানাইট শিলাসমৃদ্ধ, যা মঙ্গল গ্রহে নেই। আগ্নেয়গিরির শিলায় মার্সের পর্বতগুলো তৈরি, যা পৃথিবীর সাগরের তলায়, যুক্তরাষ্ট্রের হাওয়াই ও আইসল্যান্ডে দেখা যায়। আগ্নেয়গিরির শিলার সঙ্গে গ্রানাইট শিলার মিলের জায়গা হচ্ছে ‘ম্যাগমা লাভা’। মঙ্গল গ্রহ লোহাসমৃদ্ধ। এস্পো টানেল থেকে সংগৃহীত ব্যাকটেরিয়াগুলো লোহা ভক্ষণকারী। সুতরাং ধরে নেওয়া যেতে পারে, এ ধরনের ব্যাকটেরিয়া মঙ্গল গ্রহেও বিদ্যমান। তবে মার্সে আদৌ এলিয়েন বা জীবনের অস্তিত্ব আছে কি না, তা এখনো অজানা বলে জানাচ্ছেন গবেষকরা।

‘মার্স মিশন’ গবেষণার অংশ হিসেবে পর্বতের অবকাঠামোগত ম্যাপ তৈরি ছাড়াও পর্বতের শিলায় যেসব রাসায়নিক পদার্থ আছে, তা নির্ণয়ের চেষ্টা চলছে। গবেষকরা মনে করছেন, জীবাণু দিয়েই এসব তৈরি হয়েছে। এর আগে ধারণা করা হতো, ম্যাগমা লাভাবিশিষ্ট শিলায় জীবাণুুর অস্তিত্ব থাকা সম্ভব নয়। সে কারণে ‘জীবাশ্ম লাইব্রেরি’ তৈরির তাগিদ ছিল না। পরিবর্তিত বাস্তবতায় একটা ম্যাপ তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এস্পো টানেল পর্বত থেকে যত বেশি সম্ভব জীবাশ্ম উপাদান সংগ্রহ করার মাধ্যমে ওই ম্যাপ তৈরি হবে, যার মাধ্যমে মঙ্গল গ্রহে ঠিক কী খুঁজতে হবে, সে সম্পর্কে ধারণা মিলবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 15 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com