ওজন বাড়াতে যেসব খাবার খাবেন

Print

আপনি যদি ওজন বাড়ানো নিয়ে চিন্তিত থাকেন, তবে জেনে রাখুন, প্রতিদিনের খাবারের তালিকা একটু এদিক-সেদিক করলেই মিলবে কাঙ্ক্ষিত ওজন। অর্থাৎ খাবারের তালিকায় যোগ করতে হবে কিছু খাদ্য। নিয়মিত সেসব খেলেই ওজন বাড়বে দ্রুত। চলুন জেনে নেয়া যাক-

প্রতিদিন অন্তত একটি ডিম নিশ্চয়ই খাওয়া হয়? ওজন বাড়াতে চাইলে তা নিয়মিত করুন। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। শরীরের ওজন বাড়ানোর জন্য প্রোটিন খুবই প্রয়োজনীয়। তাছাড়া ডিমের কুসুমে রয়েছে প্রচুর ক্যালরি যা ওজন বাড়াতে সাহায্য করবে।

দ্রুত ওজন বাড়াতে চাইলে পাতে রাখুন স্নেহ জাতীয় খাবার। মাখন এবং ঘিতে প্রচুর ক্যালরি থাকে যা দ্রুত ওজন বাড়াতে কার্যকরী। তবে প্রচুর ঘি মাখন আবার আপনার হার্টে সমস্যা করতে পারে। তাই একটু রয়েসয়ে খান।

ওজন বাড়াতে চাইলে বাদামের বিকল্প নেই। বাদামে রয়েছে প্রচুর ক্যালরি, এছাড়াও থাকে ওমেগা-৩ ফ্যাটি এসিড, ফাইবার, প্রোটিন এবং ভিটামিন ই। তাই ওজন বৃদ্ধির জন্য বাদাম রাখুন খাদ্য তালিকায়। ক্ষুধা পেলেই মুঠো ভরে বাদাম খেয়ে নিন।

সবচেয়ে বেশি কার্বোহাইড্রেট কীসে পাওয়া যায় জানেন? ভাত ও রুটিতে। এতে করে শরীরের ওজন খুব দ্রুত বাড়তে থাকে। তাই প্রতিদিন বেশি বেশি ভাত এবং রুটি খাবেন।

প্রতিদিনের নাস্তায় রাখতে পারেন পাউরুটি। কারণ পাউরুটিতে আছে প্রচুর ক্যালরি এবং অধিক পরিমাণে কার্বোহাইড্রেট যা ওজন বাড়াতে সাহায্য করে। আবার পাউরুটিতে যোগ করা চিনি ও লবণও কিন্তু ওজন বাড়াতে সহায়তা করে।

প্রতিদিন একটুখানি পনির খেলে ওজন বৃদ্ধি নিয়ে চিন্তা করতে হবে না। ওজন বাড়ানোর জন্য পনির বেশ কার্যকরী। দুধের তৈরি পনিরে থাকে প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম ও চর্বি যা আপনার ওজন বাড়াবে স্বাস্থ্যকরভাবেই।

আলু এমন একটি সবজি যা প্রায় প্রতিদিনই আমাদের খাবার তালিকায় থাকে। আলুতে রয়েছে প্রচুর কার্বোহাইড্রেট বা শর্করা। যদি দ্রুত ওজন বাড়াতে চান তাহলে প্রতিদিনের খাদ্য তালিকায় আলু রাখুন। তরকারিতে কিংবা ভর্তা করে ভাতের সঙ্গে প্রতিদিন আলু খেলে ওজন বাড়বে দ্রুত।

ওজন বাড়াতে চাইলে ফলের রস খান। ফলের রসে থাকা চিনি আপনার ওজন দ্রুত বাড়াতে সাহায্য করবে। ফলের রস হচ্ছে ওজন বাড়ানোর সবচাইতে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর উপায়।

শুকনো ফল যেমন কিশমিশ, খেজুর ইত্যাদিতে প্রচুর প্রাকৃতিক চিনি এবং ক্যালোরি থাকে। তাই ওজন বাড়াতে এধরনের খাবার পথ্য হিসেবে খেতে পারেন, উপকার মিলবে।

পাস্তা কিংবা নুডলস খেতে ভালোবাসেন? আপনার জন্য সুখবর। কারণ কার্বোহাইড্রেট সমৃদ্ধ পাস্তা ও নুডলস উচ্চ ক্যালোরিযুক্ত খাবার হিসাবে পরিচিত এবং খুব দ্রুত ওজন বাড়ায়। তাই ওজন বাড়াতে চাইলে প্রতিদিন পরিমাণমতো পাস্তা অথবা নুডলস খেতে পারেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 44 বার)


Print
bdsaradin24.com