কইয়ের তেলে কই ভাজার আয়োজন বঙ্গবন্ধু সেতুতে

Print

যমুনা নদীর ওপর নির্মিত বঙ্গবন্ধু সেতুতে যানবাহন পারাপারের টোল আদায় নিয়ে সৃষ্ট জটিলতা দূর হচ্ছে না। প্রতিমাসে ২৭ লাখ টাকার বিনিময়ে টোল আদায়ের দায়িত্ব পেয়েছিল জিএসআইসি-সেল-ইউডিসি নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ২০১৬ সালের মে মাস থেকে ‘জরুরি কারণে অন্তর্বর্তীকালীন প্রতিষ্ঠান’ হিসেবে বিনাদরপত্রে একই পরিমাণ অর্থের বিনিময়ে টোল আদায়ের দায়িত্ব পায় সিএনএস, প্রাথমিকভাবে ছয় মাসের জন্য। পরে কয়েক দফায় মেয়াদ বেড়ে ২০১৮ সালের ১৪ জুলাই পর্যন্ত টোল আদায়ের দায়িত্ব পালন করে সিএনএস। এর পর আইনি প্যাঁচে দরপত্র প্রক্রিয়া ঝুলে যাওয়ায় সেতু কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় নিজেরাই টোল আদায়ের। আগে যে প্রতিষ্ঠানকে মাসে ২৭ লাখ টাকা প্রদানের বিনিময়ে টোল আদায়ের পুরো দায়িত্ব দেওয়া হয়েছিল, সেই প্রতিষ্ঠানই এখন স্রেফ সেতুটি পারাপার হওয়া গাড়ির ডেটা সংরক্ষণের বিপরীতে মাসে নেবে ৪২ লাখ টাকা। যদিও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বিআরটিএর সার্ভার থেকেই মূলত প্রাথমিক সব ডেটা সংগ্রহ করবে প্রতিষ্ঠানটি। উপরন্তু টোল আদায়ের দায়িত্ব এবং এ জন্য জনবল বাবদ যে বিপুল পরিমাণ অর্থব্যয়, সেটি থেকে যাবে সেতু কর্তৃপক্ষের ঘাড়েই। এমন সব শর্তেই সিএনএসের সঙ্গে চূড়ান্ত চুক্তি করতে যাচ্ছে সেতু কর্তৃপক্ষ।

বিআরটিএ থেকে গাড়ির বিবরণ সংগ্রহ করে সেই তথ্যের ভিত্তিতেই সেতু কর্তৃপক্ষের কাছ থেকে সিএনএসের প্রতিমাসে মোটা অঙ্কের এই অর্থ আদায়ের বিষয়টিকে সংশ্লিষ্টরা বলছেন, কইয়ের তেলে কই ভাজা। বিআরটিএর তথ্যপ্রযুক্তিগত সক্ষমতা থাকলে এ অর্থ যেত সরকারি কোষাগারে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 64 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com