কত টাকা টিউশন ফি দেন

Print

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা কত টাকা টিউশন ফি দেন— জানতে চেয়েছেন বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের প্রাধ্যক্ষ ও সিনেট সদস্য অধ্যাপক ড. জিনাত হুদা।

তিনি বলেন, ‘কেউ কেউ বলেছেন র‌্যাংকিংয়ের কথা। এখানে ছাত্র প্রতিনিধিরা আছেন। কত টাকা টিউশন ফি দেন? কত টাকা টিউশন ফি দেন আপনারা?’

বৃহস্পতিবার (২৭ জুন) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেট অধিবেশনে উপাচার্যের অভিভাষণের ওপর বক্তব্য দেওয়ার সময় ড. জিনাত এমন প্রশ্ন রাখেন।

ঢাবি রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি থেকে সিনেট প্রতিনিধি হওয়া এই সদস্য বলেন, ‘আমি যখন ২০০০ সালে লন্ডনে পড়তে যাই, তখন টিউশন ফি ছিল ৮ হাজার পাউন্ড। এখন অনেক বিশ্ববিদ্যালয়ে ১৬ হাজার পাউন্ডও দিতে হয়। কিন্তু আমাদের হলে ছেলে-মেয়েরা ৫০ থেকে ১০০ টাকা দেয়।’ বিদ্রোহের আশঙ্কায় রোকেয়া হলে নবনির্মিত ‘৭ই মার্চ ভবনে’ আবাসিক ফি বাড়ানোর মাধ্যমে আয় বাড়াতে পারেননি— এসময় এমন মন্তব্যও করেন তিনি।

অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, ‘এখন উপাচার্য ২০ টাকা, ৫০ টাকা বাড়াক কিংবা কোষাধ্যক্ষ ২০ টাকা বাড়াক— পারবেন বাড়াতে? ৭ই মার্চ ভবন উদ্বোধন করা হয়েছে। চমৎকার একটি ভবন। ইচ্ছা ছিল সেখানে কিছু টাকা-পয়সা বাড়িয়ে ইনকাম জেনারেট করব। পারলাম না। বিপ্লব হবে, বিদ্রোহ হবে। তাহলে কোথা থেকে টাকা আসবে? আপনারা যে বলেন ইনকাম জেনারেশন, ইনকাম জেনারেশন— কোথা থেকে ইনকাম জেনারেশন করব?’ রোকেয়া হলের নতুন ভবনটি উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান তিনি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 40 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com