কবে হবে এদের বিচার….!!

Print
২৬ শে মে সকাল সাড়ে দশটা।অন্য সাধারণ দশ পাঁচটা দিনের মতো, সেই দিন টা সাধারণ একটা দিন ছিল। কে জানতো সেই দিনে প্রকাশ্যে দিবালোকে একটি অবিশ্বাস্য ঘটনা ঘটবে।
কে জানতো সেদিন কোন মায়ের বুক খালি হবে.?
কোন বোন হারাবে তার স্বামীকে.?
বলছি বরিশালের বরগুনায় প্রকাশ্যে খুন হওয়া রিফাত শরীফের কথা। এখন সোশ্যাল মিডিয়া তে প্রবেশ করলে এই বিষয়টি ব্যাপক আলোচনা হচ্ছে এবং ভাইরাল হয়েছে। এই বিষয়ের সাথে অনেকেই তুলনা করেছেন পূর্বে ঘটে যাওয়া বিশ্বজিতের হত্যাকাণ্ডের বিষয়টি। ২০১২ সালে ডিসেম্বর মাসে নয় তারিখ রবিবার সকাল নয় টা কি সাড়ে নয়টার মধ্যে রাজনৈতিক সংগঠনের কর্মীরা বিশ্বজিৎ দাসকে বিনা কারণে প্রকাশ্যে দিবালোকে হত্যা করে।শত শত মানুষ ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এবং সাংবাদিকদের ক্যামেরার সামনে নিশংসভাবে এই হত্যাকাণ্ডের ঘটনাটি ঘটে।কিন্তু সেই ঘটনার  বিচার হয়নি। উল্টো আসামিরা জামিন পেয়ে সর্দপে ঘুরে বেড়াচ্ছে।
সেই জের ধরে রিফাত  হত্যার আসামীরাও ও জানে তাদের বিচার হবে না।তাই রিফাতকে হত্যা করে নয়নের মতো সন্ত্রাসীরা।এই দুর্বৃত্তদের ক্ষমতার কাছে রাষ্ট্র অসহায়।
 কয়েকদিন তদন্ত কমিটির গ্রেফতার-তদন্ত-চার্জশীট এসব করে আবেগি জাতিকে খুশি রাখার চেষ্টা করবে এবং অপ্রিয় হলেও সত্য সফল হবে।আমরা এমন জাতি কয়েকদিন পর ঠিকই ভুলে যাবো রিফাত কে বা কারা প্রকাশ্যে হত্যা করেছিল।তাদের বিচার প্রক্রিয়াধীন।প্রধান আসামি পলাতক অথবা শাস্তি কমিয়ে আনা হয়েছে।দেশের মানুষের বিশ্বাস হারিয়েছে রাষ্ট্রের কাছে।জনগণ জানে এ দেশে সুষ্ঠু বিচার নেই। যদি থাকত তাহলে এতদিনে বিশ্বজিৎ হত্যার বিচার হতো। রাষ্ট্র সত্যিকার অর্থে কি ব্যর্থ হয়েছে…….!!!
আমাদের বিচারহীনতার সংস্কৃতির গেঁড়ে বসেছে রন্ধে রন্ধে।সাধারণ হামলা থেকে হত্যা কোন ঘটনা সঠিক ও সুষ্ঠু বিচার পায়নি ভুক্তভোগী মানুষ।আমাদের অন্যায় অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ করতে হবে। এসবের বিরুদ্ধে কথা বলতে হবে।এসব কথা বলতে বলতে আমার মনে পড়ে গেল হায়দার হোসেনের সেই গানটি যে গানের দুটি লাইন আপনাদের বলতে চাই “
চিৎকার করে বলতে চাহিয়া,
করিতে পারিনি চিৎকার,
বুকের কষ্ট বুকে চাপাইয়া,
নিজেকে দিয়েছি ধিক্কার।”
 এ রাষ্ট্র সমাজ দুর্বল, অসহায়, নষ্ট হয়েছে। এদেশে কিংবা রাষ্ট্রে বিশ্বজিৎ হত্যার বিচার করতে পারে নাই।সাগর-রুনি-রাজন হত্যার বিচার করতে পারে নাই।
এ রাষ্ট্র কি সত্যিই অসহায়।অসহায় রাষ্ট্র থেকে কবে মুক্তি পাবো আমরা।কবে হবে এদের বিচার…????
উত্তর এখন সময়ের অপেক্ষা……!!!
লেখাঃ আসমাউল মুত্তাকিন
শিক্ষার্থী,
মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 108 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com