কমেছে ইলিশের দাম, উৎসবের আমেজ মৎস্য বন্দরে

Print

বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়ছে প্রচুর রূপালী ইলিশ। জেলেরা ঝাঁকে ঝাঁকে ইলিশ নিয়ে ফিরছে দেশের বৃহত্তম মৎস্য বন্দর পটুয়াখালীর আলীপুর ও মহিপুরে। এতে দাম কমেছে ইলিশের। কম দামে ইলিশ বিক্রি করলেও খুশি জেলেরা। কারণ দীর্ঘদিন পর তাদের জালে ধরা পড়ছে প্রচুর ইলিশ। সব মিলিয়ে মৎস্য বন্দর আলীপুর ও মহিপুরের সকলের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে।

গভীর রাত থেকে অন্তত একশ ট্রলার মাছ নিয়ে সাগর থেকে ফিরে আসায় ইলিশে-ইলিশে সয়লাব হয়ে যায় দক্ষিণাঞ্চলের মৎস্য বন্দরগুলো। ইলিশে সয়লাব পটুয়াখালীর হাট-বাজার। ওজন অনুযায়ী ৩৫০ থেকে ৭০০ টাকায় ইলিশের কেজি বিক্রি হচ্ছে।

আলীপুর মৎস্য বন্দর ব্যবসায়ী সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা জানান, টানা অবরোধের পর তিন দিন আগে থেকে সাগরের মাছ ধরতে নামে জেলেরা। সাগরের যে সব পয়েন্টে ইলিশ পাওয়া যায় সেখানে জেলেরা জাল ফেললেই উঠে আসে ঝাঁকে ঝাঁকে ইলিশ। সাগর থেকে মাছ নিয়ে জেলেরা ফিরে আসায় মৎস্য বন্দরগুলোর শ্রমিকরা ব্যস্ত সময় পার করছে।

তিনি বলেন, বর্তমানে ৪০০-৫০০ গ্রাম ইলিশের মণ পাইকারি ১৪ হাজার টাকা। আর ৫০০-৬০০ গ্রাম ইলিশের দাম ১৯ হাজার টাকা। ৬০০-৯০০ গ্রাম ইলিশের মণ প্রতি ৩৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে। আর এক কেজি ও তার চেয়ে বড় সাইজের ইলিশের দাম মণ প্রতি পাইকারি ৫০ হাজার টাকা পর্যন্ত দাম চলছে। তবে বড় সাইজের মাছ খুবই কম ধরা পড়ছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 24 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com