করোনার নতুন প্রজাতি ছড়াচ্ছে দ্রুত

Print

করোনাভাইরাসের নতুন প্রজাতি আবারো দুশ্চিন্তার ভাঁজ ফেলেছে বিশ্ববাসীর কপালে। নতুন এই প্রজাতির ভাইরাস পাওয়া গেছে যুক্তরাজ্যে। একই প্রজাতির ভাইরাস পাওয়া গেছে ইতালি, নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়াতেও।

মহামারি থেকে বাঁচাতে বিশ্ববাসীকে যখন আশার আলো দেখাচ্ছে ভ্যাকসিন। ঠিক তখনই আরেক শঙ্কা করোনার নতুন ধরনের বিস্তার। প্রজাতিটির বিস্তার ঠেকাতে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধ করেছে ইউরোপের বিভিন্ন দেশসহ সৌদি আরব, ভারত, হংকংসহ অন্তত ২৭টি দেশ।
সম্প্রতি ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বের বেশ কয়েকটি এলাকায় ধরা পড়ে নতুন বৈশিষ্ট্যের করোনা ভাইরাস। নতুন ধরনের ভাইরাসটি আগের তুলনায় ৭০ শতাংশ বেশি হারে ছড়াচ্ছে। তবে তা আগের প্রজাতির চেয়ে বেশি প্রাণঘাতী নয় বলে মনে করা হচ্ছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, যুক্তরাজ্য ছাড়াও নেদারল্যান্ডস, ডেনমার্ক ও অস্ট্রেলিয়াতেও এই নতুন প্রজাতির উপস্থিতি পাওয়া গেছে। যুক্তরাজ্যে করোনার একটি নতুন ধরন ‘নিয়ন্ত্রণের বাইরে’ চলে যাওয়ার কথা শুনে দেশটির সঙ্গে ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশ। ফ্রান্স ৪৮ ঘণ্টার জন্য ব্রিটেনের সাথে তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। ফলে দু-প্রান্তেই অসংখ্য গাড়ি ও ট্রাক আটকা পড়েছে। হঠাৎ করে ফ্লাইট বন্ধ ঘোষণায় বিপাকে পড়েছে অনেক যাত্রী।
নতুন করে আবারো দেশগুলোর বিধিনিষেধের বিরূপ প্রতিক্রিয়া পড়েছে শেয়ারবাজারে। এছাড়াও সোমবার ডলারের বিপরীতে ব্রিটিশ পাউন্ডের দামেও পতন ঘটেছে প্রায় ২ শতাংশ।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 244 বার)


Print
এই পাতার আরও সংবাদ