কর্মমুখী শিক্ষায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়

Print

হাজারো শিক্ষার্থীর রঙিন ভবিষ্যৎ আবর্তিত থাকে যে ক্যাম্পাসগুলোকে কেন্দ্র তার মধ্যে স্বপ্নচূড়ায় থাকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। জন হার্ভার্ডের দানে গড়ে উঠা ম্যাসাচুসেটস এর ক্যাম্ব্রিজে ২৬০ একর আয়াতন বিশিষ্ট বিশ্ববিদ্যালয়টি আইভি লীগের অন্যতম সদস্য, যেখানে প্রায় ২২ হাজার শিক্ষার্থীর পদচারণা।

১৫ টি কলেজ নিয়ে ১৬৩৬ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে পৃথিবীর শত শত বিজ্ঞানী, দার্শনিক, শিল্পী ও রাষ্ট্রপ্রধান পড়াশোনা করেছেন। বিশ্ববিদ্যালয়টি স্বায়ত্তশাসিত হলেও এটি একটি অলাভজনক প্রাইভেট বিশ্ববিদ্যালয়। পৃথিবীর তৃতীয় বৃহত্তম বই সংগ্রহশালা এই হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে। এখানের ৯০টি আলাদা লাইব্রেরী শিক্ষার্থীদের জ্ঞানার্জনের অন্যতম পাথেয়। বিখ্যাত ফগ মিউজিয়াম অফ আর্ট পরিচালিত হয় এখান থেকেই।

বিশ্ববিদ্যালয়ে ২৩টি স্যাটেলাইট হাউস ও রেডক্লিফ ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড স্টাডি রয়েছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য স্কুল ও ফ্যাকাল্টির মধ্যে রয়েছে বিজনেস, ডেন্টাল, ডিজাইন, এডুকেশন, ইঞ্জিনিয়ারিং, মেডিক্যাল, গভর্নমেন্ট, ল, পাবলিক হেলথ এবং ফ্যাকাল্টি অফ আর্টস এন্ড সায়েন্স।

হার্ভার্ডের সবচেয়ে বিখ্যাত তার কর্মমুখী শিক্ষাব্যবস্থার কারনে। স্বাভাবিকভাবেই এখানকার শিক্ষার্থীদের পড়ালেখা শেষে চাকরির জন্য দৌড়ঝাঁপ করতে হয়না।এখান থেকেই তৈরি হয় বিশ্বজয়ী বিজ্ঞানী, বিশ্ব নেতৃত্বের কাণ্ডারি, বিশ্ববাজারের বড় ব্যবসায়ী অথবা আইটি যুগের বিখ্যাত সব প্রযুক্তিবিদ।

ভেরিতাস বা সততা হচ্ছে এর মটো যা অনুসরন করে ১৬০ জন নোবেল লরিয়েট, ৪৮ জন পুলিৎজার বিজয়ী ও ৩২ জন রাষ্ট্রপ্রধান ও শয়েরও অধিক বিভিন্ন দেশের মন্ত্রী, প্রধান বিচারপতি, সাংবাদিক, অভিনেতা, অভিনেত্রী এখান থেকে তাদের শিক্ষাজীবন শেষ করেছেন।

হার্ভার্ড, আমেরিকা ও ভাগ্যবান সংখ্যা ৮

আমেরিকা যুক্তরাষ্ট্রের সৃষ্টি থেকে তার উৎকর্ষ সাধনে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অবদান এককথায় পুত্রের প্রতি পিতার অবদান। ইউএসএ এর ফাউন্ডার ফাদারস অর্থাৎ আমেরিকার পিতাদের আটজনই হচ্ছে এই ক্যাম্পাসের শিক্ষার্থী। জন এডামস থেকে আব্রাহাম লিংকন, ওয়াশিংটন, জেফারসন সকলেই ক্যাম্পাসের প্রিয়মুখ ছিলেন। পরবর্তীতে তারাই আমেরিকাতে ব্রিটিশ কলোনির অবসান ঘটিয়ে আমেরিকাকে স্বাধীন রাষ্ট্র হিসেবে গড়ে তোলেন।

শুধু ফাউন্ডার ফাদারসই নই স্বাধীন আমেরিকার আটজন মহামান্য রাষ্ট্রপতিও এই বিস্ববিদ্যালয়ের ছাত্র। ফাউন্ডার ফাদারসের চারজন লিংকন, ওয়াশিংটন, জেফারসন, এডামস, জন এফ কেনেডি, বুশ, রুজভেল্ট। এছাড়াও সর্বশেষ বারাক ওবামা ছিলেন এই ক্যাম্পাসের আমেরিকান প্রেসিডেন্ট উৎপাদন।

আইটি জায়ান্ট, বিজনেস জায়ান্ট ও অন্যান্য দেশের রাষ্ট্রপ্রধান

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 46 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com