কর্মসূচি পালনে ‘অনুমতি’ বাধা ডিঙাতে চায় বিএনপি

Print

‘ন্যায়সঙ্গত’ দাবি আদায়ের ক্ষেত্রে মিছিল-সমাবেশের কর্মসূচি পালনে সবসময় অনুমতির অপেক্ষায় থাকতে চায় না বিএনপি। রাজনৈতিক সভা-সমাবেশ অনুষ্ঠানে অনুমতি চাওয়ার যে নিয়ম রয়েছে তা দলটি অনুসরণ করবে ঠিকই, কিন্তু অনুমতি না পেলেও আগামীতে ‘শান্তিপূর্ণ’ উপায়ে সব কর্মসূচি সফল করার সর্বাত্মক চেষ্টা করবে দলটি। সাম্প্রতিক সময়ে দলটি এমন নজির স্থাপন করেছে, যা আগামীতেও অব্যাহত থাকবে বলে বিএনপির নেতারা জানিয়েছেন।

জানা গেছে, গত ২ অক্টোবর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ভারতের সাথে দেশবিরোধী চুক্তি ও আবরার হত্যার প্রতিবাদে অনুষ্ঠিত বিশাল সমাবেশটি বিএনপি অনুমতি ছাড়াই সফল করেছে। ওই সমাবেশের অনুমতির জন্য দলের একটি প্রতিনিধিদল ঢাকা মহানগর পুলিশ কার্যালয় গেলেও অনুমতি মেলেনি। কিন্তু বিএনপির হাইকমান্ড কর্মসূচি বাতিল না করে পুলিশি বাধা উপেক্ষা করে সমাবেশ সফল করেছে, যা গত ১০ বছরেও দেখা যায়নি।

বিএনপির সভা-সমাবেশ ঘিরে নানামুখী প্রতিবন্ধকতা কিংবা পুলিশের কড়াকড়ি নতুন কিছু নয়। ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের কমপক্ষে দুই বছর আগে থেকেই এই ধারা চলছে। অনুমতি ছাড়া এই সময়ে বলতে গেলে একটি সমাবেশও করতে পারেনি বিএনপি। যেসব সমাবেশের অনুমতি মিলেছে, তাও ছিল নানামুখী শর্তযুক্ত। সাম্প্রতিক সময়ে কর্মসূচি পালনের ক্ষেত্রে বিএনপির মধ্যে এই বাধা ডিঙানোর প্রবণতা লক্ষ করা গেছে। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী প্রায় নিয়মিতই বেগম খালেদা জিয়ার মুক্তিসহ নানা দাবিতে দলীয় কার্যালয়ের আশপাশে কিংবা রাজধানীর অন্যত্র মিছিল সমাবেশ করেই চলছেন। প্রথম দিকে এসব মিছিলে নেতাকর্মীদের সংখ্যা কম থাকলেও ইদানীং সব মিছিলে নেতাকর্মীদের সংখ্যা উল্লেখ করার মতো। জানা গেছে, সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আরো কয়েক মাস আগে যখন এসব মিছিল শুরু করেন, তখন দলের ভিতরে কেউ কেউ তার সমালোচনায় লিপ্ত হন। কিন্তু এখন তা প্রশংসা কুড়াচ্ছে। ২০-৩০ জনের সেই সব মিছিল এখন হরহামেশা শতাধিক নেতাকর্মীতে রূপ নিয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 56 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com