কাউন্সিলরদের ভোটেই হবে বিএনপির নেতা নির্বাচন

Print

দল পুনর্গঠনের নতুন চ্যালেঞ্জ নিয়েছে বিএনপি। প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ‘সুপার ফাইভ’ বা ‘সুপার সেভেন’ কমিটি আর হচ্ছে না। এখন থেকে কাউন্সিলররা সরাসরি ভোটের মাধ্যমে নেতা নির্বাচিত করবেন।

১৪ সেপ্টেম্বর বিএনপির অন্যতম সহযোগী সংগঠন ছাত্রদলের কাউন্সিলের মধ্য দিয়ে এ প্রক্রিয়া শুরু হচ্ছে, যাকে এসিড টেস্ট হিসেবে নিয়েছে দলটির হাইকমান্ড। ছাত্রদলের কাউন্সিলে এ প্রক্রিয়া সঠিকভাবে শুরু করা গেলে পরে যুবদল, স্বেচ্ছাসেবক দলসহ বিএনপির গুরুত্বপূর্ণ সাংগঠনিক জেলাতেও সরাসরি ভোটের মাধ্যমে নতুন নেতৃত্ব নির্বাচন করা হবে।

এ প্রক্রিয়ায় কমিটি হলে যোগ্য ও ত্যাগীরাই শীর্ষ নেতৃত্বে আসবেন বলে মনে করেন দলটির বিভিন্ন স্তরের নেতাকর্মীরা। তারা বলছেন, এর ফলে সাংগঠনিক কর্মকাণ্ডে গতি আসবে, দল হবে সিন্ডিকেটের প্রভাবমুক্ত।

যদিও একটি সিন্ডিকেট কাউন্সিলের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন তথা কাউন্সিল ভণ্ডুলে মাঠে নেমেছে বলে অভিযোগ পাওয়া গেছে। ছাত্রদলের সম্মেলন যাতে সুষ্ঠুভাবে না হয় সেজন্য নানাভাবে বাধা সৃষ্টি করছেন ওই সিন্ডিকেটের নেতারা। হাইকমান্ডকে তারা ভুল বার্তা দিচ্ছেন।

নেতাকর্মীদের অভিযোগ, সরাসরি ভোটে নেতা নির্বাচিত হলে দলে ওই সিন্ডিকেটের প্রভাব থাকবে না। যারা বিভিন্ন কমিটিতে শীর্ষ পদে আসতে চান তারা আর সিন্ডিকেটের কাছে ধরনা না দিয়ে কাউন্সিলরদের মন জয়ে ব্যস্ত থাকবে।

এমন পরিস্থিতিতে দলে প্রভাব ধরে রাখতে নানাভাবে তৎপরতা চালাচ্ছে সিন্ডিকেট। তবে কোনো সিন্ডিকেটের কাছে মাথা নত না করে এ চ্যালেঞ্জে জয়ী হতে দলটির হাইকমান্ড কঠোর অবস্থানে রয়েছে বলে দলীয় সূত্র জানায়।

জানতে চাইলে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুগান্তরকে বলেন, নেতাকর্মীদের উজ্জীবিত ও দলে গতি ফেরাতে আমরা নানা উদ্যোগ নিয়েছি। আমরা অঙ্গ ও মূল দলের কমিটিগুলো আপডেট করছি। কাউন্সিলের মাধ্যমে এসব কমিটি করা হবে।

যাতে যোগ্য ও ত্যাগীরা নেতৃত্বে আসতে পারেন। তিনি বলেন, অতীতেও আমরা বারবার ভোটের মাধ্যমে নেতা নির্বাচনের উদ্যোগ নিয়েছি। কোথাও কোথাও করেছি। কিন্ত রাজনৈতিক প্রতিকূলতার কারণে অনেক ক্ষেত্রে তা সম্ভব হয়নি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 36 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com