কিশোর-কিশোরীদের মনস্তাত্বিক বিপর্যয়ে বেড়েছে আত্মহত্যা

Print

হিন্দি সিরিয়ালের চরিত্র ‘পাখি’র মতো জামা কিনে না দেয়ায় সিরাজগঞ্জে আত্মহত্যা করে এক তরুণী। কিভাবে আত্মহত্যা করা যায়- ফেসবুক লাইভে এমন দৃশ্য দেখাতে দেখাতে আত্মহত্যা করে এক কিশোরী। পরিবার মেনে না নেয়ায় এক গাছে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করে কিশোর প্রেমিক-প্রেমিকা। কম বয়সী ছেলে-মেয়েদের এমন বিচিত্র, অদ্ভুত অথচ তুচ্ছ কারণে আত্মহত্যার ঘটনা বেড়েই চলেছে। বিশেষজ্ঞরা বলছেন, অন্তর্দহন, মেনে নিতে না পারা, লোকলজ্জার ভয়, অভিমান ইত্যাদি কারণেই বাড়ছে কিশোর-কিশোরীদের আত্মহনন।

উদ্বেগজনক হারে বেড়ে যাওয়া কম বয়সী ছেলে-মেয়েদের আত্মহত্যার ঘটনা নিয়ে গবেষণা চলছে বিস্তর। স্থানীয় এবং আন্তর্জাতিক গবেষণার ফলাফলে উঠে এসেছে আত্মযন্ত্রণা, আত্মপীড়ন, মানবিক বোধের অভাব এবং সাইবার নিপীড়নের মতো কিছু কারণ। এ ছাড়া বিভিন্ন পরীক্ষায় বিশেষ করে এসএসসি ও এইচএসসির ফলাফল প্রকাশের সময়ও আত্মহত্যার প্রবণতা লক্ষণীয়। পথঘাটে, শিক্ষাপ্রতিষ্ঠানে ইভটিজিং সহ্য করতে না পেরে অনেক কিশোরী আত্মহত্যা করছে। এটি তাদের মনস্তাত্তি¡ক বিপর্যয়ের চূড়ান্ত পরিণাম। নতুন প্রজন্ম বড় হচ্ছে সহনশীলতার অভাব নিয়ে।

আত্মহত্যা কী ও কেন : ইংরেজিতে ‘সুইসাইড’ অর্থ হচ্ছে ইচ্ছাকৃতভাবে নিজের জীবন নিজে বিসর্জন দেয়া বা স্বেচ্ছায় প্রাণনাশের প্রক্রিয়াবিশেষ। ল্যাটিন শব্দ ‘সুই সেইডেয়ার’ থেকে ‘সুইসাইড’ বা আত্মহত্যা শব্দটি এসেছে। চিকিৎসাবিজ্ঞানে আত্মহত্যার চেষ্টা করাকে ‘মানসিক অবসাদজনিত’ গুরুতর উপসর্গ হিসেবে বিবেচনা করা হয়। বিশ্বের অনেক দেশেই আত্মহত্যার প্রচেষ্টাকে এ ধরনের অপরাধ রূপে ঘোষণা করা হয়েছে। ইসলামসহ বিভিন্ন ধর্মে আত্মহত্যাকে ‘পাপ’ হিসেবে উল্লেখ করা হয়েছে। বিশ্বে প্রতি বছর অন্তত ১০ লাখ মানুষ আত্মহত্যা করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বে প্রতি বছর যত মানুষ মারা যায় তার মধ্যে আত্মহত্যার মাধ্যমে মৃত্যুর কারণটি ত্রয়োদশতম। আর মৃতদের মধ্যে যারা কিশোর-কিশোরী তাদের মৃত্যুর প্রধান কারণ আত্মহত্যা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 42 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com