কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ শুরু হচ্ছে আগামিকাল”

Print

 

তানভীর আহমেদ রাসেল, কুবি প্রতিনিধিঃ

আগামিকাল শুক্রবার ( ০৯ নভেম্বর) থেকে শুরু হচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি যুদ্ধ। বিকাল তিনটায় ‘বি’ ইউনিটের পরীক্ষার মধ্যে দিয়ে এবারের ভর্তিযুদ্ধ শুরু হবে। অন্য দুইটি (‘এ’ ও ‘সি’) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে পরের দিন শনিবার (১০ নভেম্বর)। ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার সকাল দশটা এবং ‘এ’ ইউনিটের পরীক্ষা বিকাল তিনটা থেকে শুরু হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষার সময় এক ঘণ্টা।

এ বছর ৬টি অনুষদের অধীনে মোট ১ হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন করেছে ৬৩ হাজার ৩৬০ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটে (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ) ৭টি বিভাগের মোট ৩৫০টি আসনে ভর্তির জন্য আবেদন জমা পড়েছে ২৬ হাজার ৯৩৯ টি। ‘বি’ ইউনিটে (কলা ও সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদ) ৮টি বিভাগের ৪৫০টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২ টি এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ) ৪টি বিভাগের ২৪০টি আসনের বিপরীতে ১২ হাজার ১৮৯ টি আবেদন পড়েছে।
প্রত্যেক ইউনিটে আলাদা আলাদা শতকরা ‘এ’ ইউনিটে প্রতি আসনে পরীক্ষার্থীর সংখ্যা ৭৭ জন, ‘বি’ ইউনিটে ৫৪ জন এবং ‘সি’ ইউনিটে ৫১ জন। উল্লেখ্য, এর বাইরে সংরক্ষিত কোটা আসনে আরও ৫৯ জন শিক্ষার্থীকে ভর্তি করানো হবে। ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট (www.cou.ac.bd) তে পাওয়া যাবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 35 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com