কেন্দুয়ায় জাকজমক ও উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ পালিত

Print

মাঈন উদ্দিন সরকার রয়েলঃ নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলায় অসাম্প্রদায়িক বাঙ্গালির প্রাণের উৎসব পহেলা বৈশাখকে ঘিরে  নানা কর্মসূচী মাধ্যমে রবিবার (১৪ এপ্রিল) এ দিবসটি পালিত হয়েছে  ।

কেন্দুয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে সকাল  ৭ টায় পান্তা ভাত ভোজ ও ৯টার সময় র‌্যালি ও মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে পহেলা বৈশাখের যাত্রা শুরু হয়।

উপজেলা প্রশাসন ছাড়াও বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ব্যবসায়ী প্রতিষ্ঠানের পক্ষ থেকে বর্ষবরণের নানা কর্মসূচী গ্রহণ করা হয় । উৎসবকে ঘিরে চিরায়ত মঙ্গল শোভাযাত্রা, পান্তা-ইলিশের পাশাপাশি বিভিন্ন ভর্তা দিয়ে পান্তাসহ বিভিন্ন দেশীয় মুখরোচক খাবার পরিবেশন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতি বছরের মত পহেলা বৈশাখ উপলক্ষে উপজেলার বিভিন্ন স্থানে মেলা বসেছে ।

 

বিভিন্ন সংগঠন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিরা  কেন্দুয়া উপজেলার বৈশাখীর অনুষ্ঠানে যোগ দেয়। উৎসবে মাতে শিশু-কিশোরসহ বিভিন্ন ধর্ম বর্ণের মানুষ।

অপরদিকে, কেন্দুয়া পৌরসভার উদ্যোগে কেন্দুয়া জয়হরি স্প্রাই সরকারী উচ্চ বিদ্যালয় খেলার মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বারণী মেলা অনুষ্ঠিত হয়েছে ।   ও ইউনিয়ননে উদ্যোগে বৈশাখের অনুষ্ঠান করা হয়েছে ।

 

কেন্দুয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে কেন্দুয়া উপজেলার চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম,জেলা পরিষদ সদস্য মোস্তাফিজুর রহমান সেলিম, উপজেলা নির্বাহী অফিসার আল-ইমরান রুহুল, ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন ভূঁঞা, মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা বেগম সুমি, ভূমি কর্মকর্তা শিরিন সুলতানা, কেন্দুয়া উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক ও ইউপি চেয়ারম্যান হুমায়ূল কবীর, কেন্দুয়া পৌর আওয়ামীলীগের সভাপতি কামরুল হাসান ভূঁঞা, আওয়ামীলীগ নেতা রফিকুল ইসলাম রফিক, ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিকসহ অন্যান্য নেতৃবৃন্দ এবং বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন

পহেলা বৈশাখ দিনব্যাপী কেন্দুয়া উপজেলায় লাল-সাদা পোশাকে কিংবা বাঙালির প্রিয় পোশাক পাঞ্জাবি আর শাড়ি পরে সব বয়সী নারী-পুরুষরা আনন্দে মেতেছেন। শহর ছাড়াও গ্রামীণ মেলা তো রয়েছেই। সেই মেলার ঢাক, ঢোল, নৃত্য, গান উৎসবের মাত্রাকে বাড়িয়ে দিয়েছে।বাংলা নববর্ষকে বরণ করার জন্য দিনভর নানা অনুষ্ঠান ও খাওয়া দাওয়ার আয়োজন ছিল লক্ষণীয় । কেন্দুয়া এলাকায় নানা শিল্প সাংস্কৃতিক গোষ্ঠী বিভিন্ন ধ%

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 52 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com