কেন্দুয়ায় ৪০ টি পূঁজা মন্ডপে শারদীয় দূর্গাপূজা পালিত হবে

Print

মাঈন উদ্দিন সরকার রয়েল ঃ এ বছর কেন্দুয়া উপজেলায় ৪০ টি পূঁজা মন্ডপে অনাড়ম্বর পরিবেশ ও জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে সার্বজনীন শারদীয় দূর্গাপূজা পালিত হবে । সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপুঁজা। আজ ৮ অক্টোবর শুভ মহালয়ার মধ্যে দিয়ে মা দূর্গা অশুর দমনের শুভ শক্তি নিয়ে পৃথিবীতে আগমন করবেন। তাকে ঘিরে প্রতিটি পূঁজা মন্ডপে চলছে ব্যাপক প্রস্তুতি । থেমে নেই মন্ডপের পেন্ডেল তৈরির কাজ।
মৃৎশিল্পীরা ইতোমধ্যে মাটির কাজ শেষ করে রং-তুলিতে সাঁিজয়ে তুলছেন প্রতিমাদের । প্রতিমার ওপর রং তুলির আঁচড়ে দশভুজা দেবী ষষ্ঠীর দিন পাবেন জীবন্ত রূপ। সেদিন দেবী সেজে উঠবে অপরূপ সাজে। শঙ্খ, উলুধ্বনি আর মঙ্গল সংগীতে দেবী দুর্গাকে বরণ করে নিতে পুরোপুরি প্রস্তুত সনাতন ধর্মালম্বীরা। জাতির মঙ্গল কামনায় সব অশুভ শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে প্রতিবছর মহালয়ার দিন দেবী দুর্গা শ্বশুরালয় থেকে পিতৃগৃহে চলে আসেন। আসুরিক শক্তির বিনাশ আর পার্থিব শান্তি কল্যাণ ও সমৃদ্ধি লাভের জন্য হিন্দু সম্প্রদায় যুগ যুগ ধরে দেবী দুর্গার আরাধনা করে আসছেন।
সনাতন ধর্মাবলম্বীদের মতে এবছর মা দূর্গা ঘোটকে আগমন করবেন, দোলাতে গমন করবেন। আগামী ১৪ অক্টোবর পঞ্চমী পূজার মধ্যে দিয়ে শারদীয় দূর্গাপূজার উদযাপন শুরু হবে । ১৯ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে উৎসব সম্পন্ন হবে।
কেন্দুয়া উপজেলার বিভিন্ন এলাকায় পূজা উপলক্ষে সব বয়সের মানুষের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। ঘরে ঘরে আনন্দ জোয়ার বইতে শুরু করেছে। শান্তির দেবী মা দূর্গাকে বরণ করে নিতে কেউ কেউ মার্কেটে যাচ্ছে পূজার নতুন কাপড় কিনতে। বাজারে কেনাকাটর ধুম পড়েছে। অতিথি আপ্যায়নের জন্য পিঠা, খই, মুয়া, মুরি, নারু তৈরির জন্য নারিকেলসহ নানা উপকরণ কেনা শুরু অনেক আড়েগ থেকেই । ঘরে ঘরে চলছে সাজসজ্জা পরিপাটির কাজ। কাশফুল ফোটা শরতের শেষদিকে উৎসবকে পরিপূর্ণভাবে সাজাতে এ উপজেলার সব মন্দিরে মন্দিরে চলছে ব্যাপক প্রস্তুতি । ধারণা করা যাচ্ছে- আনন্দ মূখর পরিবেশে মা দুর্গাকে বরণ করে ভালোভাবেই সম্পন্ন হবে দূর্গা উৎসব । কেন্দুয়ায় পূঁজা উপলক্ষে যে কোন ধরণের ঝুঁিক এড়াতে মন্ডপের নিরাপত্তায় মন্দির কমিটির সদস্য ছাড়াও পুলিশ প্রশাসনের ব্যাপক প্রস্তুতি রয়েছে। কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে, সেজন্য আইন-শৃংঙ্খলা বাহিনীর বিশেষ নজর রাখবে। নিরাপত্তার স্বার্থে প্রশাসনের পক্ষ থেকে সকল ধরণের ব্যবস্থা রয়েছে ।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 208 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com