কে বেশি সচল, পুরুষ না নারী?

Print

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, কিশোরী এবং যুবতীরা সমসবয়সী পুরুষদের তুলনায় কম সচল। ইউনাইটেড স্টেটসে এক গবেষণা বলছে, কিশোরী এবং যুবতীদের  (১২ থেকে ২৯ বছর বয়সী) শরীর সঞ্চালনার পরিমাণ তাদের সমবয়সী পুরুষদের তুলনায় কম এবং তাদের বয়সের সঙ্গে সঙ্গে শারীরিক পরিবর্তনের ফলে শরীর সঞ্চালনার পরিমাণ আরও কমতে থাকে।

শরীর সঞ্চালনা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয়, বিশেষত সুস্থতার জন্য এবং বিভিন্ন তথ্য সমীক্ষা থেকে বিশেষজ্ঞরা কিশোরী এবং যুবতীদের জন্য শরীর সঞ্চালনার সময় এবং বিভিন্ন পদ্ধতির বিস্তারিত বর্ণনা করেছেন।

এনডিটিভি বলছে, সম্প্রতি একটা গাইডলাইনে, কিশোরীদের প্রতিদিন অন্তত এক ঘন্টা এবং প্রাপ্ত বয়স্কদের জন্য সপ্তাহে অন্তত ১৫০ মিনিট বিভিন্ন মডারেট শারীরিক অ্যাক্টিভিটি এবং সপ্তাহে ৭৫ মিনিট ভিগোরাস শারীরিক অ্যাক্টিভিটি বা মিলিতভাবে সম পরিমাণে শরীর সঞ্চালনার সুপারিশ করা হয়েছে।

১২ থেকে ২৯ বছর বয়সী ৯.৪৭২ জন কিশোরী এবং যুবতী যারা জাতীয় স্বাস্থ্য এবং পুষ্টি পরীক্ষা সমীক্ষায় ২০০৭-২০১৬  সাল পর্যন্ত অংশগ্রহণ করেছে এবং তারা নিজেরাই জানিয়েছে তাদের বিভিন্ন শারীরিক অ্যাক্টিভিটি সম্পর্কে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 179 বার)


Print
bdsaradin24.com