ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল

Print

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ওয়াইন কাউন্টিতে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। প্রায় দুই হাজার মানুষকে তাদের বাড়ি-ঘর থেকে নিরাপদে সরিয়ে নিয়েছে কর্তৃপক্ষ। অগ্নি সুরক্ষা বিভাগ জানিয়েছে, সোনোমা কাউন্টির কিনকেড এলাকার দাবানলে ১০ হাজার একর জমি আগুনে পুড়ে গেছে।

ক্যালিফোর্নিয়ার দমকল বিভাগের এক মুখপাত্র বলেন, তীব্র বাতাসের কারণে দাবানল এখন দক্ষিণ দিকে অগ্রসর হচ্ছে। গত বছর ক্যালিফোর্নিয়ায় দাবানলে প্রায় একশ মানুষের প্রাণহানি ঘটে।

ভয়াবহ ওই দাবানলের ক্ষয়ক্ষতি পুরোপুরি কাটিয়ে ওঠার আগেই চলতি বছর আবারও সেখানে দাবানলে বিভিন্ন এলাকা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, সান ফ্রান্সিসকোর ৭৫ মাইল উত্তরে ছড়িয়ে পড়ছে এই দাবানল। ঘণ্টায় ৭০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া বাতাসে আগুন আরও দ্রুত ছড়িয়ে পড়ায় বিভিন্ন এলাকা আক্রান্ত হচ্ছে। তবে শুক্রবার বাতাসের গতি কিছুটা কমে যাবে বলে আশা করা হচ্ছে।

গেইসারভিলে এবং সোনোমা কাউন্টির নয় শতাধিক বাসিন্দাকে ওই এলাকা ছেড়ে নিরাপদে আশ্রয় নেয়ার নির্দেশ দিয়েছেন দমকল বাহিনীর কর্মকর্তারা।

গেইসারভিলের অনেক বাসিন্দাই জানিয়েছেন যে, তারা তাদের প্রয়োজনীয় জিনিসপত্র সাথে নেয়ারও সময় পাননি। কাছাকাছি হিল্ডসবার্গ শহর থেকেও লোকজনকে সরে যাওয়ার জন্য সতর্ক করা হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 47 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com