কয়েন দিয়ে খেলা গেমিং বক্স এখন লাখ টাকা দামের ল্যাপটপ

Print

পাড়া-মহল্লার অলি-গলির গেমসের দোকানে খুচরা পয়সা বা কয়েন দিয়ে ভিডিও গেমস খেলার দিনগুলোর কথা হয়তো অনেকেরই মনে আছে। সেসব এখন পুরনো দিনের কথার মতো শোনায়। টিভিতে ভিডিও গেমিং কনসোল দিয়ে গেম খেলা, পরবর্তীতে এক্স-বক্স বা প্লে-স্টেশনে ফিফা বা অন্য কোনও গেম খেলা ছিল খুবই সাধারণ ঘটনা। পরে এসেছে অনলাইনে গেম খেলার সুযোগ। এসবের বিবর্তনে গেমিং ডিভাইসেও বিশাল পরিবর্তন এসেছে। এখন গেম খেলার জন্য জনপ্রিয় হয়ে উঠেছে ল্যাপটপ। গেমিং ল্যাপটপ নামে এগুলোর বাজারে বিক্রি খুব বেশি। বাজারে দেড় লাখ থেকে ১০ লাখ টাকা দামে গেমিং ল্যাপটপ বিক্রির খবর পাওয়া গেলেও ২৩ লাখ টাকা দামের ল্যাপটপেরও খোঁজ মিলেছে।

বাজার ঘুরে জানা গেছে, বর্তমানে এসার, আসুস, ডেল, গিগাবাইট, এমএসআই ইত্যাদি ব্র্যান্ডের গেমিং ল্যাপটপ পাওয়া যাচ্ছে। এগুলোর দাম ১ লাখ ১০ হাজার টাকা থেকে শুরু করে ১০ লাখ টাকারও বেশি। তবে এসব ব্র্যান্ডের ২৩ ও ২৫ লাখ টাকা দামের গেমিং ল্যাপটপ রয়েছে।

এ বিষয়ে তথ্যপ্রযুক্তি পণ্যের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি মো. শাহিদ উল মুনীর বলেন, বিজনেস হয় চাহিদার ওপর ভিত্তি করে। সম্প্রতি গেমিং ল্যাপটপের চাহিদা বেড়েছে, ফলে এই ক্যাটাগরির ল্যাপটপের বাজার বড় হয়েছে। ব্যবসাও বেড়েছে। তিনি মনে করেন, গেম খারাপ নয়। সারা বিশ্বেই এটা খেলা হচ্ছে। এর বাজারও বিশাল। মোবিলিটির (সহজে বহনযোগ্য হওয়ায়) কারণে এর চাহিদা দিন দিন বাড়ছে। অন্যদিকে গেমিং প্রতিযোগিতাও হচ্ছে বিশাল আয়োজনে। গেম আগে ডেস্কটপে ছিল। এখন চলে এসেছে ল্যাপটপে। তিনি বলেন, আমি মনে করি বাবা-মায়েদের তাদের সন্তানদের প্রতি খেয়াল রাখতে হবে তারা যেন আসক্ত না হয়ে পড়ে। গেম আসক্তি খুবই ভয়াবহ।

বাজারে এখন বিভিন্ন ধরনের গেমিং কনসোল পাওয়া যাচ্ছে। এছাড়া গেমিং সেট, স্ক্রিন, মনিটর, পিসি, গেমিং চেয়ার, মাউস, কি-বোর্ড, কুলিং সিস্টেম, হেডসেট বা হেডফোন, জয়স্টিক ইত্যাদি। এমনও গেমিং চেয়ারের খোঁজ পাওয়া গেছে, যেগুলোর দাম ১৫ হাজার ডলার।

প্রযুক্তি পণ্যের বাজার বলছে, দেশে এখন ডেলের এলিয়নওয়্যার-এর দাম ৬ লাখ টাকা পর্যন্ত। এসারের প্রিডেটর এক লাখ ৫ হাজার থেকে ১০ লাখ টাকা, এসারের ট্রাইটন-৭০০ তিন লাখ টাকা, এসারের প্রিডেটর থ্রনস ২৩ লাখ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া এইচপির ওমেন ১ লাখ ৫ হাজার থেকে ৫ লাখ টাকায় বিক্রি হচ্ছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 43 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com