খাতা মূল্যায়নে অবহেলার মাশুল দিচ্ছেন শিক্ষার্থীরা

Print

এইচএসসি পরীক্ষায় জিপিএ ৫ পাওয়া বর্তমানে কোনো সাধারণ বিষয় নয়। আর শুধু নম্বর গণনার ভুলের কারণে যদি কোনো শিক্ষার্থীর এ জিপিএ ৫ হাতছাড়া হয়ে যায় এমনকি ফেল দেখানো হয় তাহলে সে কষ্ট ঢেকে রাখার আর কোনো উপায় থাকে না বলে জানালেন অনেক শিক্ষার্থী ও অভিভাবক। চলতি বছর এইচএসসি পরীক্ষায় খাতা মূল্যায়ন চ্যালেঞ্জর পর শুধুমাত্র ঢাকা বোর্ডেই ১৪৫ জন শিক্ষার্থী নতুন করে জিপিএ ৫ পেয়েছেন।

শিক্ষার্থী ও অভিভাবকরা জানান, শুধু নম্বর গণনার ভুলের কারণে প্রতি বছর যদি কয়েক হাজার করে শিক্ষার্থীর এভাবে ফল পরিবর্তন হয় তাহলে নতুন করে পুরো উত্তরপত্র মূল্যায়নের সুযোগ দেয়া হলে আরো ব্যাপকভাবে ফল পরিবর্তন হতো। বঞ্চিত ও আবেদনকারী শিক্ষার্থীরা সুবিচার পেতেন।

পরীক্ষার হলে অনিয়ম, প্রশ্নফাঁস, খাতা মূল্যায়নে অবহেলাসহ শিক্ষা ক্ষেত্রে যত নৈরাজ্য বিরাজ করছে দীর্ঘদিন ধরে তার সবগুলোরই মাশুল দিতে হচ্ছে শিক্ষার্থী ও অভিভাবকদের বলে ক্ষোভ ও হতাশা প্রকাশ করেন তারা।

অনেকে বলেন, যাদের ফল পরিবর্তন হয়েছে তারা পরীক্ষার ফল প্রকাশের দিন আনন্দ থেকে বঞ্চিত হয়েছেন। সবার কাছে হেয় হয়েছেন এবং নিদারুণ যন্ত্রণা ভোগ করেছেন। সবাই জেনেছেন তারা ভালো ফল করতে পারেনি। এ কষ্ট তাদের সহ্য করতে হয়েছে। আর হাজার হাজার শিক্ষার্থীদের এ কষ্ট সইতে হয়েছে শুধু খাতা মূল্যায়নের সাথে জড়িত পরীক্ষক, নিরীক্ষক ও সংশ্লিষ্ট অন্যান্যদের চরম গাফিলতি ও অবহেলার কারণে। ভবিষ্যতে যাতে কেউ এ ধরনের দুর্ভাগ্যের শিকার না হন সে জন্য দায়ী এসব শিক্ষককে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা উচিত।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 31 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com