খালেদাকে কি ভুলে গেছে বিএনপি!

Print

‘আমাদের নেতা-কর্মীদের চরম ব্যর্থতা হলো, আমরা রাজপথে আন্দোলনের মাধ্যমে বেগম খালেদা জিয়াকে মুক্ত করে আনতে পারিনি।’ কথাগুলো বিএনপির খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিতের। তার মতে, ‘আদালতের দিকে তাকিয়ে কোনো লাভ নেই। বিএনপি চেয়ারপারসনকে মুক্ত করতে হলে রাজপথকেই ঠিকানা করা উচিত।’ এ মনোভাব শুধু অনিন্দ্য ইসলাম অমিতেরই নয়, বিএনপির তৃণমূলের প্রায় সব নেতা-কর্মীরই। তাদের মতে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যাওয়া হয়েছিল বেগম জিয়ার মুক্তি আন্দোলনের অংশ হিসেবে। কিন্তু সবাই নির্বাচন নিয়ে ব্যস্ত থাকায় আন্দোলনের কিছুই হয়নি। সম্প্রতি পরপর বিএনপির স্থায়ী কমিটির দুটি বৈঠকে সিদ্ধান্ত হয়, বেগম জিয়ার মুক্তিতে ‘প্যাকেজ’ কর্মসূচি দেওয়া হবে। কিন্তু দুই সপ্তাহেও কোনো কর্মসূচি ঘোষণা করতে পারেনি দলটি। ৭২-ঊর্ধ্ব বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ৫১১ দিন কারাবাসে রয়েছেন। নানা রোগ-শোকে আক্রান্ত সাবেক এই প্রধানমন্ত্রী। তিনি এখন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন।

সূত্রমতে, অনিয়ন্ত্রিত ডায়াবেটিসের কারণে কোনো চিকিৎসায়ই সুফল পাচ্ছেন না বিএনপিপ্রধান। ঠিকমতো খেতেও পারছেন না। হাত-পায়ের জয়েন্টে জয়েন্টে ব্যথা। উঠে বসা বা দাঁড়াতেও পারছেন না। কারও সাহায্যে তাকে উঠাবসা করতে হয়। এ নিয়ে বিএনপির কোনো ভাবনাই নেই। নেতা-কর্মীদের কেউ কেউ বলছেন, বেগম জিয়াকে বিএনপি ভুলেই গেছে। আইনি লড়াইয়ের পথে তাকিয়ে আছে বিএনপির একটি অংশ। আরেক অংশ বলছে, আইনি প্রক্রিয়ায় বেগম জিয়ার মুক্তি সম্ভব নয়। রাজপথে আন্দোলনের কোনো বিকল্প নেই। রাজপথে আন্দোলন যত শক্তিশালী হবে বেগম জিয়ার জামিন প্রক্রিয়া তত সহজ হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 17 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com