খালেদার মুক্তির একটাই পথ

Print

সৌদি আরবে এবং ঢাকায় আওয়ামী লীগ সরকারের সঙ্গে বিএনপি এবং খালেদা জিয়ার পরিবারের আলোচনার ফলাফল একটাই, বেগম খালেদা জিয়াকে মুক্তি দিতে সরকারের কোনো আপত্তি নেই। তবে তার মুক্তির পথ একটাই, সেটা হচ্ছে রাষ্ট্রপতির কাছে দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করা। বাংলাদেশের সংবিধান রাষ্ট্রপতিকে যেকোনো দণ্ডিত ব্যক্তিকে ক্ষমা করার সাংবিধানিক অধিকার দিয়েছে। আপিল বিভাগের পরে একমাত্র রাষ্ট্রপতিই মার্জনা করার ক্ষমতা রাখেন। এ ব্যাপারে তিনি একক ক্ষমতার অধিকারী।

আওয়ামী লীগের পক্ষ থেকে বিএনকে এবং বেগম খালেদা জিয়ার ঘনিষ্ঠদেরকে বলা হয়েছে যে, রাষ্ট্রপতির কাছে দোষ স্বীকার করে ক্ষমা প্রার্থনা করলেই সরকার তার মুক্তির বিষয়টি বিবেচনা করবে। এছাড়া তার মুক্তির আর কোনো পথ নেই।

সাম্প্রতিক সময়ে বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য বিএনপি নানামুখী তৎপরতা গ্রহণ করেছে। এর মধ্যে একটি গুরুত্বপূর্ণ তৎপরতা ছিল সৌদি তৎপরতায় খালেদা জিয়ার মুক্তির চেষ্টা করা। খালেদা জিয়া যেন কারাগার থেকে মুক্তি পান এজন্য বিএনপির ৫জন সংসদ সদস্য সংসদে যোগদান করেছে। সংরক্ষিত নারী কোটাতেও বিএনপি মনোনয়ন দিয়েছে। ৩০ ডিসেম্বরের নির্বাচনের পর বিএনপি ঘোষণা করেছিল যে, বিএনপি এই সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না। কিন্তু তারা নির্বাচনে অংশ নিয়ে প্রার্থীও মনোনীত করেছেন। কিন্তু এরপরেও সরকারের মন নরম হয়নি। বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য সৌদি আরবের মধ্যস্ততায় একটি উদ্যোগের কথা শোনা যায়। যেহেতু ওআইসি শীর্ষ সম্মেলনে যোগদান এবং ওমরাহ পালনের জন্য আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদিতে অবস্থান করছেন, সেখানেও খালেদা জিয়ার মুক্তির বিষয়টি আলোচিত হয়েছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। সেই আলোচনায় সরকারের পক্ষ থেকে স্পষ্ট তিনটি বার্তা দেওয়া হয়েছে।

প্রথমত, বেগম খালেদা জিয়াকে সরকার গ্রেপ্তার করেনি। বেগম খালেদা জিয়ার গ্রেপ্তার বা মুক্তির ব্যাপারে সরকারের কোনো হাত নেই।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 44 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com