খুলে দেয়া হয়েছে সিলেটের ঐতিহাসিক ‘কিন ব্রিজ’

Print

প্রায় দু’মাস পর অবশেষে খুলে দেয়া হলো সিলেট নগরীর প্রবেশদ্বার খ্যাত কিন ব্রিজ। এরআগে গত ১ সেপ্টেম্বর থেকে কিন ব্রিজ দিয়ে সকল ধরনের যান চলাচল বন্ধ করে দেয়া হয়েছিল। সংস্কার কাজ করার জন্য সিটি করপোরেশন, সড়ক ও জনপথ বিভাগ ও ট্রাফিক বিভাগ মিলে বন্ধ ব্রিজ দিয়ে যান চলাচল বন্ধ রেখেছিল।

মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টায় ব্রিজ দিয়ে হালকা যান চলাচলের জন্য আবার উন্মুক্ত করে দেয়া হয়েছে। কিন্তু কিন ব্রিজ খুলে দিলেও ইঞ্জিনচালিত কোন যানবাহন এর উপর দিয়ে চলাচল করতে পারবে না।

সোমবার (২১ অক্টোবর) রাতে নগর ভবনে দক্ষিণ সুরমার বিভিন্নস্তরের জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিমিয় শেষে সিটি মেয়র তাঁর এই সিদ্ধান্তের কথা জানান।

সিসিক সুত্র জানায়, শুধুমাত্র রিক্সা, বাই সাইকেল এবং ভ্যান ও ঠেলাগাড়ি চলাচলের জন্য ব্রিজ খুলে দেয়া হয়েছে। ব্রিজের উপর দিয়ে ইঞ্জিনচালিত কোন যান চলাচল করতে দেয়া হবে না। এ ব্যাপারে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনী খুবই সতর্ক এবং কঠোর থাকবে বলেও এই সুত্র জানায়।

ব্রিটিশ আমলে ১৯৩৬ সালে সিলেট কিন ব্রিজ চালু হয়। তৎকালীন আসামের গভর্নর মাইকেল কিন সুরমা নদীর ওপর লোহার এ ব্রিজটি তৈরি করেন। পরে ব্রিজটির নাম তাঁর নামানুসারে কিন ব্রিজ রাখা হয়। মুক্তিযুদ্ধের সময় ব্রিজটির একটি অংশ ক্ষতিগ্রস্ত হয়। পরে এটি সংস্কার করে ফের চালু করা হয়। ব্রিজটি দুর্বল হয়ে পড়ায় অনেক বছর আগেই ব্রিজ দিয়ে ভারী যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এর পর থেকে রিকশা এবং হালকা যানবাহন চলাচল করত ব্রিজ দিয়ে। প্রায় দুইমাস সব ধরনের যান চলাচল বন্ধ থাকার পর আবারো ব্রিজটি খুলে দেয়া হল।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 37 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com