গণিতে ১১ পাওয়া মেয়েটির দু’বার গোল্ড মেডেল জয়

Print

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষার্থী সাজিয়া সুলতানা কেয়া। তিনি একাডেমিক ফলাফলের জন্য পেয়েছেন প্রধানমন্ত্রী গোল্ড মেডেল ও ২য় এএফ মুজিবুর রহমান গোল্ড মেডেল। তার এ সফলতার পিছনে রয়েছে অনেক ত্যাগ ও কষ্টের গল্প। তার গোল্ড মেডেল পাওয়ার গল্প লিখেছেন- এম এম মুজাহিদ উদ্দীন।

ছোটবেলা থেকেই পড়ার প্রতি আগ্রহ ছিল। তবে সেই পড়া ক্লাসের বই নয়। ক্লাসের বইয়ের মধ্যে লুকিয়ে লুকিয়ে গল্প-উপন্যাস পড়ত। ফলে অল্প বয়সেই কয়েক’শ উপন্যাস পড়া হয়ে গিয়েছিল। ক্লাসের বই কম পড়ার কারণে ৬ষ্ঠ শ্রেণী হতেই একাডেমিক ফলাফল খারাপ হতে লাগল। বিশেষ করে গণিতে।

তারপর সপ্তম শ্রেণীর ২য় সাময়িক পরীক্ষায় ১১ পায়। এরপর থেকে আত্মবিশ্বাস এতই কমে যায় যে কোনো বিষয়ই আর ভালো করে পারত না। যা পড়ত পরীক্ষা দিতে গিয়ে সব ভুলে যেত। স্কুলে খারাপ ছাত্রী তকমা লেগে যায়। খারাপ ছাত্রী বলে স্কুলে অনেক শিক্ষক, সহপাঠী তাচ্ছিল্য করত। কিন্তু মানুষের তুচ্ছ তাচ্ছিল্যে সে দমে যায়নি। চেষ্টা চালিয়ে যেতে থাকে। যা পড়ত তা বুঝে বুঝে গভীর মনযোগের সাথে পড়ত। ফলে ধীরে ধীরে ফলাফল ভালো হতে থাকে আর আত্মবিশ্বাস ও ফিরে পেতে শুরু করে। তখন বন্ধুরা ও উৎসাহ দেয়া শুরু করে।

এসএসসি ও এইচএসসিতে ভালো ফলাফল করে। তারপর এ কয় বছরে কেয়া বুঝে যায় যে সে গণিতেই বেশি দক্ষ। তাই বিশ্ববিদ্যালয়ে গণিত না হয় সাংবাদিকতা নিয়ে পড়ার ইচ্ছা পোষণ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটে ভর্তির সুযোগ পেলেও গণিত অথবা সাংবাদিকতা না পাওয়ার কারণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে ২০১০-১১ সেশনে ভর্তি হয়।

কেয়া জানান, ’প্রতিদিন আমার বাসা নারায়ণগঞ্জ থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসা –যাওয়া করতে অনেকটা সময় ব্যয় হত, এর সাথে থাকত অসুস্থতা। কিন্তু পড়ার যেনো ক্ষতি না হয় সেদিকে খেয়াল রাখতাম। বাসায় এসে গভীর রাত জেগে গণিতের কঠিন কঠিন সমীকরণ মেলাতাম। বুদ্ধি খাটিয়ে সমস্যা সমাধান করতে আমার ভালো লাগে। আর গণিতে এ কারণেই আমার আগ্রহ বেশি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 29 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com