‘গণ্ডি’ ঘিরে সুবর্ণা ও সব্যসাচীর বন্ধুত্ব

Print

একা একা ঘুরে চলি জীবনের বৃত্ত। সমাজের ক্যানভাসে আজ অনেক মানুষ একা। তারা একাই নিজের মতো করে জীবন কাটান। কিন্তু নিজের বিষয়ে একা কি তারা কোনো সিদ্ধান্ত নিতে পারেন?

‘ধর্মীয় অনুশাসন, সমাজ একা মানুষের স্বাধীনতাকেও আটকে রাখে। খোলা আকাশে নিশ্বাস নেওয়ার, স্বাভাবিক বন্ধুতারও অধিকার নেই তার,’

ঢাকা থেকে এই নির্মম সত্যের উপর আলো ফেললেন ‘ভুবন মাঝি’-র পরিচালক ফাখরুল আরেফীন খান। তার ছবি ‘গণ্ডি’র শুটিং নিয়ে তিনি এখন ব্যস্ত। শুভজিৎ রায়ের ‘পথের সাথী’ গল্প অবলম্বনে তৈরি হচ্ছে ‘গণ্ডি’।

দুই বয়স্ক মানুষ বাড়িতে একা। তাদের ছেলে-মেয়েরা বিদেশে। তাদের মধ্যে আলাপ জমে। দেখা হয় রোজ। কিছু প্রেমাস্পর্শ। তারপর? খুব চেনা ছবি থেকে অচেনা গল্প বলেছেন শুভজিৎ রায়।

‘এই অচেনা গল্প ঘিরে দু’জন প্রটাগোনিস্ট। নিজের সিদ্ধান্তে তারা বাঁচতে চায়। একজন পুরুষ আর একজন নারী। কী সেই সিদ্ধান্ত? কেন সিদ্ধান্তের বিরোধী পক্ষ তৈরি হয়? এই নিয়েই চিত্রনাট্য কথা বলে, জানালেন শুভজিৎ রায়।

এই ‘গণ্ডি’র বন্ধুতা কোনো সমাজ, ধর্ম বা কাঁটাতার মানে না। এখানে মানুষের অন্তর সমস্যার মানসিক দৃশ্যপট তুলে ধরা হয়। বন্ধুত্বের মতো মানবিক জায়গা আজ কোন পর্যায়ে দাঁড়িয়ে? ভিন্ন ধর্মে কি বন্ধুতা হয় না? বয়স্ক দু’জন মানুষের বন্ধুতা কেন তার ছেলে-মেয়েদের কাছে গ্রহণযোগ্য হয় না? সেই জায়গা থেকে ‘গণ্ডি’ শব্দটা বেছে নেওয়া।

পরিচালক আরও জানালেন, কলকাতার অভিনেতা সব্যসাচী চক্রবর্তী এবং বাংলাদেশের অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। ‘‘দু’জনেই অভিজ্ঞ! আমি বরং নতুন। পুরো টিমের সঙ্গে দারুণ সহযোগিতায় কাজ করছেন তারা। আর সব্যসাচী চক্রবর্তী বাংলাদেশে যে কী জনপ্রিয় তা উনি নিজেই জানতেন না। একজন রিকশাওয়ালাও শুটিংয়ের ফাঁকে উনি দেখে চমকে সেলফি তুলেছিল।

লন্ডন আর কক্সবাজারে দুই প্রবীণ মানুষের বন্ধুতার গল্প নিয়ে শুটিং। এই ছবিতে একটি গানের দায়িত্বে আছেন দেবজ্যোতি মিশ্র।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 26 বার)


Print
bdsaradin24.com