গাছবাড়ীতে ভূয়া ডাক্তারদের দৌরাত্মে অসহায় সাধারণ মানুষ

Print

মুফিজুর রহমান নাহিদ বিশেষ প্রতিনিধি সিলেটঃ সিলেটের গাছবাড়ীতে ভূয়া ডাক্তারদের দৌরাত্মে অসহায় হয়ে পড়েছে সাধারণ মানুষ। এখানে এলোপ্যাথিক, হোমিওপ্যাথিক, হারবাল ও দন্ত রোগের চিকিৎসায় বিশেষজ্ঞ সাইনবোর্ড লাগিয়ে অসংখ্য হাঁঁতুড়ে চিকিৎসকদের চেম্বার গড়ে উঠেছে।
এ ধরণের সাইনবোর্ড ব্যবহার করে সহজ-সরল রোগীদের প্রতারিত করলেও সংশ্লিষ্ট প্রশাসন এতে নিরব ভূমিকা পালন করছে। উপজেলা শহর থেকে দূরবর্তী স্থানে বাজারটির অবস্থান হওয়ায় প্রশাসনের অভিযানও এখানে তেমন একটা চোখে পড়েনা। সাইনবোর্ডে বড় ডিগ্রীর কথা উল্লেখ করায় সাধারণ মানুষ এসব ভূয়া ডাক্তারদের প্রতিষ্টানে ভিড় জমাচ্ছে।
সূত্রমতে, এসব চিকিৎসা কেন্দ্রে চিকিৎসা গ্রহণ করে সাধারণ মানুষ প্রতিনিয়িত মৃত্যুর ঝুঁকিতে পড়ছে। সিলেটের কানাইঘাট উপজেলা বৃহত্তর গাছবাড়ি বাজারে কেউ ঔষধ বিষয়ক দু’চারটি কোর্স সম্পন্ন করে আবার কেউ এল.এম.এফ সম্পন্ন করে এক সাথে চেম্বার ও ফার্মেসি ব্যাবসা চালিয়ে যাচ্ছেন। নিজেরা কোনো ডিগ্রীধারী না হলেও সাইনবোর্ডে বিভিন্ন ভূয়া পদবী বিশেষজ্ঞ লিখে মানুষকে আকৃষ্ট করে নিরীহ সাধারণ মানুষের কাছ থেকে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নিচ্ছে। অনেকেরই প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া ‘স্থানীয়’ প্রভাব খাটিয়ে প্রকাশ্যে এসব ব্যবসা চালিয়ে যাচ্ছেন ভূয়া ডাক্তাররা।
অনুসন্ধানে জানা যায়, গাছবাড়ি বাজারের এসব ভূয়া ডাক্তার নিয়মনীতির তোয়াক্কা না করে বড় ভিজেটে প্রেসক্রিপশন সরবরাহ করছে। তাদের প্রেসক্রিপশনে লিখা হচ্ছে ছাড়াই বিদেশী ঔষধ গাইনোকোসাইট, টার্গেট, সেনেগ্রা, ইডিগ্রা, ইন্ডিয়ান ডানো ইনজেকশন, ম্যথারজিন ট্যাবলেট, কাশির সিরাপ ফ্যানারগেন, কার্বলিন, হপকপ, নিকোলিড, কপরিড, ডেক্স প্রোটেন, ড্রাইডিল, টমিপেন, অফকপ, তুসকা, একপ সিরাপ ও ঘুমের ওষুধ ইজিয়াম, সেডিল, ইপাম, নকটিন, টেনিল, ফ্রিজিয়াম, সেডেক্স, সিডাকসিন। এসব প্রেসক্রিপশন যারা প্রদান করছে তারা ভূয়া এমবিবিএস ডিগ্রীধারী বা এলএমএফ, ডিএমএফ, এমপিবিডি, গাইনী ও মেডিসিনে অভিজ্ঞ দাবি করে।
গত কয়েক বছরের অপচিকিৎসায় কয়েক জন নিরহ মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ে। তাদের বিরুদ্ধে এলাকায় অবৈধ গর্ভপাত ঘটানোর বহু অভিযোগ রয়েছে।
সচেতন মানুষ মনে করেন, (এমবিবিএস) এ ধরণের বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করে তুলতে তাঁর নিজ ফেসবুক আইডি থেকে একটি স্ট্যাটাস দেন। এরপর ভূয়া ডাক্তারদের সিন্ডিকেট এলাকাবাসীকে অসত্য তথ্য দিয়ে উসকে দেয়।

এলাকাবাসী জানান, চিকিৎসা সনদের নাম্বার ব্যবহার করে কামাল ফারর্মাসি নামক একটি প্রতিষ্টান সাইনবোর্ড টানিয়ে প্রতারণা করছে বলে অভিযোগ করেন।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 356 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com