গাজীপুর শ্রীপুরে সরকারি বনের জমি দখল করে চলছে পাকা বিল্ডিং

Print
গাজীপুর শ্রীপুরে সরকারি বনের জমি দখল করে,ও বন কর্মকর্তাদের ম্যানেজ করে চলছে পাকা বিল্ডিং নির্মাণের প্রতিযোগিতা।
গাজীপুর শ্রীপুর প্রতিনিধি আব্দুর রহিম
গাজীপুরের শ্রীপুর উপজেলার সাতখামাইড়,বলদীঘাট,শিমলাপাড়া বিটের সাথে বনের জমি দখল করে পাকা ঘরবাড়ি নির্মাণের প্রতিযোগিতা চলছে।কাওরাইদ ইউনিয়ন,মাওনা ইউনিয়ন,রাজাবাড়ি প্রহলাদপুর ইউনিয়ন ও তেলিহাটি ইউনিয়ন।
এলাকাবাসী সূত্রে জানা গেছে বনের সংরক্ষিত গেজেট ভুক্ত প্রায় হাজার বিঘা জমি এলাকার একটি প্রভাবশালী মহল ও স্থানীয় কতিপয় দালাল তদবির কারকদের প্রত্যক্ষ সহযোগিতায় বনের জমি দিনে রাতে বনকর্মকর্তাদের মেনেজ করে দখল প্রতিযোগিতায় মাঠে নেমেছে ওই অসাধু মহলটি।
এদিকে কেউ কেউ আবার শুধু দখলের মধ্যেই সীমাবদ্ধ নয়, জমি দখল করে নিজের কব্জায় রেখে পজেশন বিক্রির হিড়িক পড়েছে এই ইউনিয়ন গুলোতে। এর ফলে কেউ আঙ্গুল ফুলে হচ্ছে কলা গাছ।
আবার অন্যদিকে হারিয়ে যাচ্ছে ঐতিহ্যবাহী বনাঞ্চল। এর কারণে বারি আবহাওয়াসহ জলবায়ুর ক্ষতি সাধন হচ্ছে। এ বিষয়ে বলদীঘাট বিট কর্মকর্তা মোঃ আয়ুব খান বলেন জমি দখলের বিষয়টি স্বীকার করে জানান আমি নতুন যোগদান করেছি। তবে আমরা বসে নেই। ইতোমধ্যেই বনের জমি দখলের প্রায় ১৫-২০টি অবৈধভাবে নির্মিত ঘরবাড়ি উচ্ছেদসহ বন আইনে মামলা দিয়েছি।
সরেজমিনে ঘুরে দেখা যায়,তেলিহাটি ইউনিয়নের উদয়খালী মোড়ের ২শ গজ দক্ষিণ পাশে পাঁচতলা ভবন নির্মাণের কাজ করছেন গফরগাঁও থেকে আসা জহিরুল নামে এক ব্যক্তি,তার দেখাদেখি পাশের জমিতে সোহাগ নামের এক জন পাকা দালান ঘর নির্মানের কাজ শুরু করেছেন।
এদিকে পোষাইদ গ্রামে মৃত মোহাম্মদ আলীর ছেলে খোরশেদ মিয়া ৩/৪টি পাকা দালান ঘর নির্মাণ করেছে,ছাতিরবাজার এলাকার নয়ন মিয়াসহ অনেকেই বিট কর্মকর্তাদের মেনেজ করেই ঘর নির্মানের কাজ করছেন। তবে বিট কর্মকর্তার তথ্যমতে দেখা গেছে মামলার প্রেক্ষিতে অবৈধ দখলকারীর হোতাদের কাওকেই আটক করা হয়নি।
সাতখামাইড় বিট কর্মকর্তা মোহাম্মদ ছিদ্দিক মিয়া জানান, সাতখামার ও তেলিহাটি ইউনিয়নের বিশাল বন এলাকা দেখাশোনা ও পর্যবেক্ষণ করার জন্য পর্যাপ্ত জনবল না থাকায় দায়িত্ব পালন করতে হিমশিম খেতে হচ্ছে।  এ বিষয়ে শ্রীপুর ফরেস্ট রেঞ্চ কর্মকর্তা আনিছুল জানান,যারা সরকারি জমিতে ঘর নির্মাণ করেছে তাদেরকে মামলা দিয়ে দিয়েছি। অচিরেই অবৈধ দখলদারিদের উচ্ছেদ করে বনের জমি উদ্ধারের জন্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
শ্রীপুর গাজীপুর প্রতিনিধি
 আব্দুর রহিম
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 40 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com