গুগলকে ছাড়াই ফোন এনে দেখাল হুয়াওয়ে

Print

গুগলকে ছাড়া হুয়াওয়ে পথ চলতে পারবে কি না, তা নিয়ে সংশয় দূর হলো। গতকাল জার্মানির মিউনিখে মেট সিরিজে মেট ৩০ ও মেট ৩০ প্রো মডেলের স্মার্টফোনের ঘোষণা দিয়েছে চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। হুয়াওয়ে মেট ৩০ প্রো স্মার্টফোন মেট ৩০ মডেলের চেয়ে কিছুটা শক্তিশালী। মেট ৩০ প্রোর একটি ৫-জি নেটওয়ার্ক-সমর্থিত সংস্করণেরও ঘোষণা এসেছে। আগামী অক্টোবর নাগাদ এ স্মার্টফোন দুটি বিভিন্ন দেশের বাজারে ছাড়বে হুয়াওয়ে।

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার বাণিজ্যযুদ্ধের ফলে গুগলের সফটওয়্যার ব্যবহার করার সুযোগ পায়নি হুয়াওয়ে। তারা বরাবরই বলে এসেছে, গুগলে অ্যান্ড্রয়েড ওএস তাদের প্রথম পছন্দ। তবে তাদের হাতে বিকল্পও রয়েছে। মেট ৩০ সিরিজ দিয়ে সেই বিকল্পের পথেই হেঁটেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। নতুন স্মার্টফোনটিতে গুগলের জনপ্রিয় অ্যাপগুলো নেই। এটি অ্যান্ড্রয়েড ১০ ওএসের ভিত্তিতে তৈরি ইএমইউআই ১০ সফটওয়্যারে চলবে। এতে গুগলের সেবার পরিবর্তে হুয়াওয়ের নিজস্ব মোবাইল সেবাগুলো যুক্ত হয়েছে।

ওপেন সোর্স প্ল্যাটফর্মের ওপর ১০০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করে হুয়াওয়ে তাদের নিজস্ব সেবা তৈরি করেছে। এর ফলে এতে গুগলের প্লে স্টোরের বদলে হুয়াওয়ে অ্যাপ গ্যালারির সুবিধা পাওয়া যাবে। এই ইকোসিস্টেম ব্যবহার করতে হুয়াওয়ে আইডি ব্যবহার করতে হবে। গুগল ড্রাইভ ও গুগল ফটোজের বদলে হুয়াওয়ে তাদের হুয়াওয়ে মোবাইল ক্লাউড সেবা দেবে। এর বাইরে হুয়াওয়ে ভিডিও ও ক্রোমের বদলে হুয়াওয়ে ব্রাউজার ব্যবহারের সুযোগ থাকবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 61 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com