গুগল ট্রান্সলেটর ফিশিং আক্রমণের অন্যতম হাতিয়ার!

Print

ইন্টারনেট ব্রাউজ করার সময় কৌশলে কাউকে সরাসরি প্রতারিত করার নাম স্পুফিং, আর যখন মেইলে কোনো ভুল লিংক পাঠিয়ে কাউকে প্রতারিত করা হয় তা ফিশিং। ফিশিংয়ের ক্ষেত্রে হ্যাকাররা ভিক্টিমের পরিচিত কোনো সুনামধন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটের আদলে হুবহু নকল ওয়েবসাইট তৈরি করে জরুরী কোনো বার্তা মেইল করে। সেই মেইলের সূত্র ধরে ভিক্টিম যখন তাতে প্রবেশ করতে যায়, হ্যাকাররা দূর থেকেই ভিক্টিমের ইউজার নেম, পাসওয়ার্ডসহ অন্যান্য গোপনীয় তথ্য যেমন ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, এক্সপায়ার ডেট, সিকিউরিটি কী ইত্যাদি পেয়ে যায়।

এবারে আরেকটি নতুন পদ্ধতির কথা জানা গেল। নতুন পদ্ধতিতে গুগল ট্রান্সলেটর ব্যবহার করে তথ্য হাতিয়ে নিতে পারে দুর্বৃত্তরা। এ বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জেডডিনেটের এক প্রতিবেদনে বলা হয়, গুগল ট্রান্সলেটর এখন ফিশিং আক্রমণের অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে। গুগল ট্রান্সলেটর ব্যবহার করে বিভিন্ন ভাষার অনুবাদ করেন ইন্টারনেট ব্যবহারকারীরা। এতে কোনো ভাষার শব্দের অর্থ বুঝতে সুবিধা হয়। গুগলের ট্রান্সলেটর টুলে এমন একটি সফটওয়্যার ত্রুটি রয়েছে, যা ব্যবহার করে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেওয়া সম্ভব। ট্রান্সলেটর ব্যবহারকারীদের অজান্তেই এমন ফাঁদ পাততে পারে হ্যাকাররা।

জেডডিনেট তাদের প্রতিবেদনে জানিয়েছে, গুগল ট্রান্সলেটরে ফিশিং মেইল আকারে ওয়েবপেজের ভুয়া ইউনিফরম সোর্স লোকেটর (ইউআরএল) পাঠাতে পারে দুর্বৃত্তরা। ওই ইউআরএলে ক্লিক করলে গুগল ট্রান্সলেটর পেজে চলে যান ব্যবহারকারী। সেখানে গুগল ট্রান্সলেট টুল বারযুক্ত ফিশিং পেজ লোড হয়। এখান থেকে নানা ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া সম্ভব। সাধারণত মোবাইল ফোন থেকে গুগল ট্রান্সলেটরে ঢোকা ব্যবহারকারী ইউআরএল পুরোপুরি দেখতে পান না বলে তাদের বিপদে পড়ার আশঙ্কা বেশি।

গুগল ট্রান্সলেটর ইউআরএলে ঢোকার আগে ইউআরএলের দিকে খেয়াল রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ট্রান্সলেটে কোনো ক্ষতিকর লিংক দেখলে সে বিষয়ে রিপোর্ট করার পরামর্শ দিয়েছে গুগল।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 85 বার)


Print
bdsaradin24.com