গ্যাস্ট্রিকের ব্যথা কমাবে ৫ খাবার

Print

গ্যাস্ট্রিক বা অ্যাসিডিটিতে ভোগেন অনেকেই। প্রধানত নগর জীবনে ব্যস্ত মানুষদের সমস্যাটি বেশি দেখা যায়। চিকিৎসকদের দাবি খাবারের অনিয়মের কারণে অ্যাসিডিটি তৈরি হয় এবং তা হঠাৎ করেও বেড়ে যেতে পারে।

হঠাৎ যদি গ্যাস্ট্রিক সমস্যা বেড়ে যায় তবে নিম্নের খাবারগুলো খাওয়া যেতে পারে। এতে সাময়িক সমাধান পাওয়া যাবে। তবে সমস্যা দীর্ঘায়িত না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভালো।

কলা

যদি হজমের সমস্যা ও বুক জ্বালা দেখা দেয়, তাহলে কলা খেতে পারেন। কারণ এতে অ্যাসিডের পরিমাণ কম থাকে। খাদ্যনালীতে যে যন্ত্রণা তৈরি হয়, তা কমাতে সাহায্য করে কলা। এছাড়া কলাতে প্রচুর পরিমাণে আঁশ থাকায় এটি হজম শক্তি বাড়ায় ও বদহজমের সমস্যা দূর করে।

ওটমিল

ব্রেকফাস্টে ওটমিল বেশ আদর্শ এক খাবার। এতে আছে প্রচুর আঁশ। আপনার বুক জ্বালা বা অ্যাসিডিটি হলে ওটমিল খেতে পারেন। এটি পাকস্থলী থেকে অতিরিক্ত অ্যাসিড শুষে নেয়।

আদা

অ্যাসিডিটি দূর করতে পারে আদা। আদাসহ ব্ল্যাক টি পান করুন অথবা কুচি কুচি করে কাটা আদা খেতে পারেন।

সবুজশাকসবজি

পালং শাকসহ বিভিন্ন সবুজ শাক যদি আপনার প্রিয় হয়, তাহলে তা খুব ভালো খবর। কারণ এসব সবুজ শাক শরীরের জন্য যেমন উপকারী, তেমনি এগুলোতে থাকা অ্যালকেইন পাকস্থলীর অ্যাসিড কমিয়ে বদহজম দূর করতেও কার্যকর।

দই

পাকস্থলী ঠাণ্ডা রাখতে দই বেশ কার্যকর। এতে থাকা উপকারী ব্যাকটেরিয়া প্রোবায়োটিকস হজম শক্তি বৃদ্ধি করে। এভাবে অ্যাসিডিটি বা বুকজ্বালা দূর করে দই।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 79 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com