গ্যাস্ট্রিক দূর করার ৩ ঘরোয়া উপায়

Print

অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবার খাওয়া, ফাস্টফুড খাওয়া, ঘুমের অভাবসহ নানা কারণে আজকাল গ্যাস্ট্রিকের সমস্যায় ভোগেন অনেকে। এছাড়া বেশি কফি ও চিনিযুক্ত খাবার খাওয়া ও কম পানি খাওয়ার কারণেও অ্যাসিডিটি হতে পারে। গ্যাস্ট্রিক ঝটপট দূর করতে কয়েকটি ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন। তবে মাত্রাতিরিক্ত গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

অ্যালোভেরা

অ্যালোভেরা

শরীর থেকে দূষিত উপাদান বের করতে সাহায্য করে এই ভেষজ। এতে থাকা অ্যান্টি-ফ্ল্যামাটরি উপাদান, ভিটামিন ও অ্যামিনো অ্যাসিড অ্যাসিডিটি দূর করতে সাহায্য করে। অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে পানির সঙ্গে মিশিয়ে পান করুন দিনে কয়েকবার। মুক্তি মিলবে বুক জ্বালা ও অ্যাসিডিটি থেকে।

মসলার মিশ্রণ

একটি সসপ্যানে ১ গ্লাস পানি নিন। জিরা, এলাচ, আদা গুঁড়া ও লবঙ্গ দিন প্যানে। মৃদু আঁচে জ্বাল দিন। নামিয়ে ঠাণ্ডা করে পান করুন মিশ্রণটি। চাইলে গুড় মিশিয়ে নিতে পারেন খাওয়ার আগে।

আনারস

তাজা আনারসের রস খেতে পারেন। গ্যাস্ট্রিক কমে যাবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 32 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com