ঘরেই তৈরি করুন ডাবের পানি

Print
এই গরমে ডাবের পানি খানিকটা হলেও প্রশান্তি এনে দেয়। তবে একটা ডাবের যা দাম আর ভেতরে যেটুকু পানি থাকে তাতে করে ডাবের পানি ঘরে তৈরি করা গেলেই বোধ হয় ভালো হতো। তবে হ্যা কথাটি শুনতে অবাক লাগলেও ঘরেই তৈরি করা যায় ডাবের পানি। বাজারে কিনতে পাওয়া যায় কোকোনাট পাউডার। তবে এতে কেমিক্যাল থাকায় এটিতে ঝুঁকির মাত্রা বেশি। এছাড়াও ঘরে বসেই প্রাকৃতিক উপাদান দিয়েই তৈরি করা যায় ডাবের পানি।  জেনে নিন তৈরির উপায়।

১। ধরা যাক, আপনার কাছে একটি ডাব বা নারিকেল রয়েছে, কিন্তু তার ভেতরের পানি ফুরিয়েছে। প্রথমে আপনাকে তার শাঁসটি বের করে ছোট ছোট টুকরো করে নিতে হবে।

২। এবার ওই ছোট ছোট টুকরোগুলির সঙ্গে মেশাতে হবে পানি। যতটা নারকোল থাকবে, পানি থাকবে তার ৪ গুণ।

৩। এবার খুব ভাল করে মেশানোর পালা। মিক্সিতে দিয়ে একদম ভাল করে ব্লেন্ড করা দরকার।

৪। এবার দরকার একটি গ্লাস, যার ভেতরে একটি ন্যাকড়ার থলি পোরা থাকবে। ব্লেন্ড করা পদার্থটি ঢালতে হবে তার মধ্যে।

৫। ভাল করে ছেঁকে নিতে হবে পদার্থটি। শাঁসের ছিবড়ে অংশটি বাদ চলে যাবে। ভাল করে চেপে চেপে তরলটি নিষ্কাশিত করতে হবে।

৬। অতি সামান্য পরিমাণ নুন মিশিয়ে নেওয়া যেতে পারে।

৭। দরকার মনে করলে আরেকটু পাতলা করার জন্য সামান্য পানি মেশানো যেতে পারে। সেক্ষেত্রে বন্ধ পাত্রে রেখে খুব ভাল করে ঝাঁকিয়ে নেওয়া জরুরি।

৮। ব্যস! তৈরি আপনার ‘হোমমেড’ ডাবের পানি। এবার ফ্রিজে রেখে একটু ঠান্ডা করে খেলে পানীয়টি লা জবাব!

পদ্ধতিটি নিজে ঘরে বসে চেষ্টা করে দেখতে পারেন। তবে একটা কথা অবশ্যই মাথায় রাখবেন, এই পানির স্বাদ অবিকল ডাবের পানির মত হবে না কখনওই। কিন্তু কাছাকাছি সুস্বাদু হবে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 406 বার)


Print
bdsaradin24.com