চলছে বলয়গ্রাস সূর্যগ্রহণ

Print

বলয়গ্রাস সূর্যগ্রহণ আজ বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সকাল থেকে শুরু হয়েছে। এই সূর্যগ্রহণ বাংলাদেশ থেকেও আংশিক দেখা যাচ্ছে। ঢাকায় সূর্যগ্রহণ শুরু হয় সকাল ৯টা ৪ মিনিট ১৮ সেকেন্ডে এবং শেষ হবে ১২টা ৬ মিনিট ৪২ সেকেন্ডে। দেশের অন্যান্য অঞ্চলেও কয়েক মিনিট এদিক-সেদিক হয়ে শুরু হয়েছে এবং একইভাবে শেষও হবে।

তবে এই সূর্যগ্রহণ খালি চোখে না দেখার জন্য পরামর্শ দিচ্ছেন আবহাওয়াবিদরা। এ বিষয়ে আবহাওয়াবিদ আরিফ হোসেন জাগো নিউজকে বলেন, ‘সূর্যগ্রহণের সময় অতি বেগুনি রশ্মি আসে। এই ক্ষতিকর বেগুনি রশ্মি থেকে আমাদের চোখ এবং স্বাস্থকে রক্ষার জন্য খালি চোখে তাকাব না। তাহলেই হবে। আর দেখতে হলে সুরক্ষা নিয়ে দেখতে হবে। সেক্ষেত্রে তারা দূরবীন বা এরকম কিছু যন্ত্র আছে দেখার মতো। সেগুলো ব্যবহার করতে হবে।’

ঢাকা ছাড়া ময়মনসিংহে এই সূর্যগ্রহণ শুরু হয়েছে সকাল ৯টা ৬ মিনিটে এবং শেষ হবে ১২টা ৮ মিনিট ২৪ সেকেন্ডে। চট্টগ্রামে শুরু হয়েছে ৮টা ৫৫ মিনিট ৩৬ সেকেন্ডে এবং শেষ হবে ১১টা ৫৮ মিনিটে। সিলেটে শুরু হয়েছে ৯টা ৩৬ সেকেন্ডে এবং শেষ ১২টা ৩ মিনিটে। খুলনায় শুরু হয়েছে ৯টা ৫ মিনিট ৪২ সেকেন্ডে এবং শেষ ১২টা ৮ মিনিট ৬ সেকেন্ডে। বরিশালে শুরু হয়েছে ৯টা ২ মিনিট ১৮ সেকেন্ডে এবং শেষ হবে ১২টা ৪ মিনিট ৪২ সেকেন্ডে। রাজশাহীতে শুরু হয়েছে ৯টা ১২ মিনিট ১২ সেকেন্ডে এবং শেষ হবে ১২টা ১৪ মিনিট ৩৬ সেকেন্ডে। আর রংপুরে শুরু হবে ৯টা ১২ মিনিট ৪৮ সেকেন্ডে এবং শেষ হবে দুপুর ১২টা ১৫ মিনিট ১২ সেকেন্ডে।

তবে দেশের আকাশে মেঘ রয়েছে। তাই কোনো কোনো সময় স্পষ্ট নাও দেখা যেতে পারে।

আবহাওয়া অধিদফতরের জলবায়ু মহাশাখা জানায়, বাহরাইনের উরায়ারারের দক্ষিণ-পশ্চিম দিকে বিএসটি সময় ৮টা ৩০ মিনিটে কেন্দ্রীয়ভাবে এই সূর্যগ্রহণ শুরু হয়। কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে ফিলিপিন্স সাগরে ওয়েক দ্বীপের পশ্চিম দিকে বিএসটি সময় ১২টা ৫৯ মিনিট ২৪ সেকেন্ডে। আর সর্বোচ্চ সূর্যগ্রহণ হবে মালাক্কা প্রণালিতে রূপাথ দ্বীপের দক্ষিণ-পূর্ব দিকে বিএসটি সময় ১১টা ১৭ মিনিট ৪২ সেকেন্ডে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 68 বার)


Print
bdsaradin24.com