চলনবিলে শিলা-বৃষ্টি থেকে পাখির জীবন বাঁচাতে বাসা তৈরি

Print
চলনবিলে শিলা-বৃষ্টি থেকে পাখির জীবন বাঁচাতে বাসা তৈরি
জেলা প্রতিনিধি, নাটোরঃ নাটোরের চলনবিলে গত কয়েক দিনের লাগাতার শিলা-বৃষ্টিতে মানুষের দুর্ভোগের পাশাপাশি পশু-পাখির ব্যাপক দুর্ভোগ সৃষ্টি হয়েছে। তাই পাখিদের দুর্ভোগ লাঘবে উদ্যোগী হয়েছেন স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা। তারা নাটোরের সিংড়ার চলনবিল এলাকার বিভিন্ন এলাকায় আম, জাম, নিম, হরতকিসহ বিভিন্ন প্রজাতির বৃক্ষ রোপন কর্মসূচি পালনের পাশা পাশি গাছে গাছে হাড়ি বেঁধে পাখিদের নিরাপদ আবাস্থল গড়ে দিচ্ছেন।
এই পাখির বাসা তৈরি ও গাছ রোপণের সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, রৌফুননেছা, সাংবাদিক আবু বক্কর সিদ্দিক, সহকারী অধ্যাপক হারুন অর রশিদ, শিক্ষক আবু হায়দার, পরিবেশ কর্মী শিথিলা খাতুন, রিপা খাতুনসহ স্থানীয় রেনেসাঁ অক্সফোর্ড কিন্ডার গার্টেন স্কুলের অর্ধ শতাধিক শিক্ষার্থী। পাশাপাশি শিক্ষার্থীদের চলনবিলের পানি দূষণ ও এর প্রতিকার সম্পর্কে ফিল্ড টিপস করানো হয়।
চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক সাইফুল ইসলাম বলেন, চলনবিলের প্রাকৃতিক সৌন্দর্য্য ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষা এবং পাখিদের বাঁচাতে দীর্ঘ এক যুগ ধরে উদ্যোগ নিয়েছে সংগঠনটি।
[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 103 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com