চল্লিশ বছর ধরে বিনা মুল্যেই কুরআন শিক্ষা দিয়ে আসছেন সিরাজগঞ্জের মালেকা বেগম

Print

নাসিম আহমেদ রিয়াদঃ সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বড়হর ইউনিয়নের করোতোয়া ফুলজোড়  পাড়ের ডেফলবাড়ি নামক একটি অজোপাড়া গ্রামের একজন আলো ছড়ানো মানুষ মালেকা বেগম। বড়হর দক্ষিন পাড়ার কুশা মৃধা ও আঞ্জুয়ারার একমাত্র মেয়ে মালেকা শিশু কাল থেকেই ছিলেন মেধাবী ও ধার্মিক। চতুর্থ শ্রেণীতে পড়া অবস্থায় বাবা মারা যাওয়ায় তিনি  এতিম হয়ে যান। কোনো ভাই বোন বা অভিভাবক না থাকায় পড়ালেখা ও সামনের দিকে অগ্রসর হবার পথ বন্ধ হয়ে যায় এতিম মেয়েটির।

বাল্যকালেই বিয়ে হয় ডেফলবাড়ি গ্রামের তার খালাত ভাই কাদেরের সাথে। বিদ্যুৎ, রাস্তাঘাট  ও শিক্ষা প্রতিষ্ঠান বিহীন ডেফলবাড়ি পুর্বপাড়া গ্রামের তিনিই একমাত্র মহিয়সী ও মানসকন্যা যিনি বিয়ের পর থেকেই প্রায় চল্লিশ বছর ধরে খোলা আকাশের নিচেই পবিত্র কুরআন শরীফ শিক্ষা  দিয়ে আসছেন শিশু কিশোর কিশোরী ও বয়স্ক মহিলাদের।কিন্তু সরকারী, বেসরকারী বা সামাজিক সহযোগিতাতো দুরের কথা ধন্যবাদ টুকুও জোটেনি তার ভাগ্যে।

ডেফলবাড়ি গ্রামের এই মহিয়সীর মায়ের সাথে কথা হলে তিনি  জানান, ‘’প্রায় চল্লিশ বছর ধরে বিনা মুল্যেই  কুরআন শিক্ষা দিয়ে আসছি।কেউ ইচ্ছামতো কিছু মুষ্টির চাল দিলে তা দিয়ে সমাজের ভালো কাজে খরচ করি। সরকারীভাবে বা সামাজিকভাবে কেউই আমাকে কোনো সহযোগিতা  করেনি। তারপরেও সুবিধাবঞ্চিত শিশু ও নিরক্ষর মহিলাদের আরবী শিখাতে পেরেই আমি খুশি। সরকারী বা সামাজিক সহযোগিতা পেলে জীবনের শেষ দিন পর্যন্ত এভাবেই কুরআনের আলো ছড়ানোর কথা জানান এই  মহিয়সী।’’

ডেফলবাড়ি  পুর্বপাড়ার প্রথম  মাস্টার্স পাশ করা মালেকা বেগমের ছেলে বৃক্ষপ্রেমী আবুল হোসেন জানান, ‘‘তার মা খুব পরিশ্রমী মানুষ। গ্রামের জন্য দিয়েছে অনেক পায়নি কিছুই। মা ছেলে দুজনই গ্রামের মানুষের জন্য বারবার ভালো কাজের উদ্যোগ নিয়েও সহযোগিতার অভাবে তেমন সফল হতে পারেনি। সরমিলিয়ে মায়ের নামে আরবী পাঠশালা প্রতিষ্ঠা, গ্রামের উন্নয়ন ও সকল ভালো কাজ করতে সরকার ও সকল মহলের সার্বিক সহযোগিতার কথা জানান গোবরে পদ্মফুল ফোটা এই তরুন সমাজ সেবক।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 341 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com