চাঁদেও ফোরজি নেটওয়ার্ক

Print

মোবাইল জায়ান্ট ভোডাফোন, নকিয়া ও গাড়ি নির্মাতা কোম্পানি অডি মিলে চাঁদে ফোরজি মোবাইল নেটওয়ার্ক স্থাপন করছে। ২০১৯ সাল নাগাদ চাঁদে ফোরজি নেটওয়ার্ক চালু করতে প্রতিষ্ঠানগুলো বার্লিনভিত্তিক কোম্পানি পিটিসাইন্টিস্টকে অর্থসহায়তা দিচ্ছে।

পিটিসাইন্টিস্টের কেট আর্কলেস গ্রে নামে এক বিজ্ঞানী জানিয়েছেন, চাঁদ থেকে আমরা ছবি, ভিডিও ও বিপুল সংখ্যক বৈজ্ঞানিক ডেটা সংগ্রহ করছি। এগুলো আমরা সরাসরি রোভার (চন্দ্রযান) থেকে পৃথিবীতে পাঠাতে পারি না। কারণ এতে দ্রশুত গতির ইন্টারনেটের প্রয়োজন হয়। চাঁদে ফোরজি স্থাপিত হলে ডেটাগুলো আমরা পৃথিবীতে বসেই পেয়ে যাবো। চাঁদ থেকেও লাইভ এইচডি ভিডিও স্ট্রিমিং সম্ভব হবে। এই প্রকল্পে নকিয়া একটি আল্ট্রা কম্প্যাক্ট নেটওয়ার্ক তৈরি করবে, যার ওজন হবে এক কিলোগ্রাম। অডির তৈরি দুটি লুনার রোভার ফোরজি নেটওয়ার্ক ব্যবহার করে বেস স্টেশনে হাই ডেফিনিশন ভিডিও দেখার সুযোগ দেবে।

অপরদিকে ভোডাফোন ১৮শ’ মেগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ড ব্যবহার করবে। চাঁদে স্থাপন করা একটি ডিপ স্পেস লিঙ্কের সঙ্গে পিটিসাইন্টিস্টের সার্ভার সংযুক্ত থাকবে। এর ফলে চাঁদে কি হচ্ছে না হচ্ছে তা লাইভ দেখতে পারবেন পৃথিবীতে থাকা বিজ্ঞানীরা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 84 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com