চাঁদের জন্ম নিয়ে যে তথ্য দিলেন বিজ্ঞানীরা

Print

চাঁদের জন্ম নিয়ে তথ্য দিয়েছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের মতে, 450 কোটি বছর আগে পৃথিবীর বুকে মঙ্গল গ্রহের আয়তনের একটি গ্রহ আছড়ে পরেছিল। এর ফলেই চাঁদের জন্ম হয়েছিল। চাঁদ থেকে আনা পাথর বিশ্লেষণ করে তারা এ তথ্য দিয়েছেন। বুধবার চিনে এক রিপোর্টে এই খবর প্রকাশিত হয়েছে।

চিনের এক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা নাসা’র তিনটি চন্দ্র পৃষ্ঠ থেকে আনা পাথর বিশ্লেষন করে সেখানে ক্লোরিন আইসোটপের সন্ধান পেয়েছেন। যা শুধুমাত্র উচ্চমানের সংঘাতে তৈরী হয়। এক বিশাল সংঘাতের ফলেই চাঁদ তৈরী হয়েছিল বলে জানিয়েছেন সেই গবেষণা দলের এক বিজ্ঞানী।

নতুন এই গবেষনার ফলে চাঁদের জন্মের ইতিহাস সম্পর্কে নতুন দিগন্ত খুলে গেল। গবেষকরা জানিয়েছেন মঙ্গলের মতো আয়তনের একটি বস্তুর সাথে ধাক্কা লেগেছিল পৃথিবীর। এই ধাক্কার ফলেই চাঁদের জন্ম।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 12 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com