চাঁদে পানির সন্ধানে রোবট পাঠাবে নাসা

Print

চাঁদে পানির সন্ধানে বিশেষ রোবট পাঠাতে চলেছে নাসা। ২০২২ সালে চন্দ্রাভিযানের এমনই পরিকল্পনা নিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি। প্রসঙ্গত, ২০২৪ সালে ফের নভোচরদের চাঁদের মাটিতে পাঠানোর কথা নাসা’র। তবে তার দু’বছর আগেই চন্দ্রপৃষ্ঠের তলা থেকে পানিখুঁজতে রোবট পাঠানোর কথা ঘোষণা করা হল।

নাসা’র তরফ থেকে জানানো হয়েছে, ২০২২ সালে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা এই ভাইপার (Viper) রোবটের। হাইড্রোজেন ও অক্সিজেনের অস্তিত্ব খুঁজে পেতে এবং চন্দ্রপৃষ্ঠের মাটির নমুনা সংগ্রহের জন্য চারটি যন্ত্রও নিয়ে যাবে ভাইপার।

প্রসঙ্গত, এই হাইড্রোজেন ও অক্সিজেন- দু’টি মৌলই জলের উপকরণ এবং ‘লুনার লঞ্চ ভেহিকেল’-এর জন্যও এই দু’টি ব্যবহার করেই জ্বালানি তৈরি সম্ভব। অর্থাৎ, ২০২২ সালের চন্দ্রাভিযান সফল হলে পরবর্তীতে চাঁদকে উৎক্ষেপণ কেন্দ্র হিসেবে ব্যবহার করে মঙ্গল অভিযানের র চেষ্টা করবে নাসা।

আরও জানা যাচ্ছে, চন্দ্রপৃষ্ঠে মূলত ‘বরফকণা’র খোঁজ করবে এই ভাইপার। মার্কিন বিজ্ঞানীদের মতে, ‘জীবনের অস্তিত্বের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ এটি।’ এছাড়াও ২০২৪ সালে মার্কিন নভোচরদের যাতে অসুবিধা না হয়, তাই আগাম পানির খোঁজ শুরু করছে নাসা।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 39 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com