চাইলে আশপাশের দেশকেও খাওয়াতে পারি

Print

কৃষি সচিব মো. নাসিরুজ্জামান বলেছেন, বাংলাদেশকে এক সময় তলাবিহীন ঝুড়ি বলা হলেও সেই ঝুড়িটা এখন ভরপুর হয়ে উপচে পড়ছে। আমরা এখন চাইলে আশপাশের দেশকেও খাওয়াতে পারি।

মঙ্গলবার রাজধানীর খামারবাড়িতে কৃষি তথ্য সার্ভিসের উদ্যোগে সাংবাদিকদের ‘আধুনিক কৃষি তথ্য ও প্রযুক্তি ব্যবহার’ শীর্ষক তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষি সচিব বলেন, ভুটান বাংলাদেশ থেকে ৭০ হাজার মেট্রিক টন ধান আমদানি করতে চায়। শুধু তাই নয়, সে দেশের স্কুলে মিড ডে মিলের জন্য আরও ৭০ মেট্রিক টন জিংক সমৃদ্ধ চাল আমদানি করতে চায়। সম্প্রতি ভুটান সফরে গেলে সে দেশের পররাষ্ট্র ও কৃষিমন্ত্রী তাকে বাংলাদেশ থেকে চাল আমদানির এ প্রস্তাব দেন।

তাদের প্রস্তাবটি কৃষিমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্ট মহলে জানানো হয়েছে। অদূর ভবিষ্যতে বাংলাদেশ ভুটানসহ অন্যান্য দেশে চাল রফতানি করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

নাসিরুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের অংশ হিসেবে ২০৩০ সালের মধ্যে উৎপাদন দ্বিগুণ করতে হবে। ২০১৫ সালে প্রতি হেক্টরে উৎপাদন আছে ২.৬৬ মেট্রিক টন।

তিনি বলেন, আমরা এ লক্ষ্য অর্জনে তিন ফসলি জমি চার ফসলি করার পরিকল্পনা নিয়েছি। আমরা চাই লাভজনক ও নিরাপদ কৃষি। এ নিয়ে কাজ চলছে।

কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. মো. নুরুল ইসলামের সভাপতিত্বে এতে আরও বক্তৃতা রাখেন কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মো. ইউসুফ, কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক আবুল কালাম আযাদ, অধিদফতরের পরিচালক চণ্ডীদাস কুণ্ডু, কৃষিবিদ জাকির হাসান।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 56 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com