চার হাজার কোটি টাকার প্রকল্প ব্যর্থ হওয়ার শঙ্কা

Print

প্রায় চার হাজার কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন ঢাকা ওয়াসার পদ্মা (যশলদিয়া) ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টে পরীক্ষা ছাড়াই নিম্নমানের পাইপ ব্যবহার করা হচ্ছে।

পাইপলাইন স্থাপনের পর ইতিমধ্যে কয়েকটি পয়েন্টে পাইপ ফেটে যাওয়ার ঘটনাও ঘটেছে। এছাড়া ধলেশ্বরী নদীর কুচিয়া মোড়া তলদেশের পাইপ ভেসে উঠায় সংশ্লিষ্টদের শঙ্কা বাড়ছে। ৪২ মাসের প্রকল্পটি ৬৬ মাসেও আলোর মুখ দেখেনি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাজধানীর প্রায় ৪০ লাখ মানুষের পানির চাহিদা মেটানোর লক্ষ্যে ২০১৩ সালের ৮ অক্টোবর প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়। ২০১৪ সালের প্রথমদিকে প্রকল্পের কাজ শুরু করে তা ২০১৬ সালের ডিসেম্বরে শেষ করার কথা ছিল। নিয়ম অনুযায়ী প্রকল্পের ব্যবহৃত পাইপ পরীক্ষা করে ব্যবহার করার কথা থাকলেও সেটা না করেই তড়িঘড়ি করে কাজ শুরু করা হয়। প্রকল্পটি ৪২ মাসে শেষ করার কথা থাকলেও ৬৬ মাসেও তা আলোর মুখ দেখেনি।

পদ্মানদী (যশলদিয়া) থেকে কেরানীগঞ্জ পর্যন্ত পাইপলাইন বসানো হলেও ঢাকায় পানি সরবরাহ লাইন প্রস্তুত করা হয়নি। আবার যেনতেনভাবে ট্রিটমেন্ট প্ল্যান্ট প্রস্তুত করা হলেও সরবরাহ লাইন প্রস্তুত না হওয়ায় নগরবাসী কবে পদ্মার পানি পাবেন সেটা ওয়াসার সংশ্লিষ্টরাও পরিষ্কার করে বলতে পারছে না।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 26 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com