চায়ের দোকান এখন জাতীয় সংসদ

Print

মহিউল ইসলাম পলাশ, দোহার প্রতিনিধি। ৪৭ হাজার ৫ শত ৭০ বর্গ মাইলের বাংলাদেশের আনাচে কানাচে রয়েছে ছোট বড় অসংখ্য চায়ের দোকান। আর সেখানে আসে বিভিন্ন ধর্ম ও রাজনৈতিক মতাদর্শের মানুষ। বর্তমানে বাংলাদেশের জাতীয় নির্বাচন কে সামনে রেখে আলোচনার ঝড় উঠে চায়ের কাপে প্রতি চুমুকে চুমুকে। তাই চায়ের দোকান গুলো এখন পরিনত হয়েছে জাতীয় সংসদে।

সেখানে আলোচনায় উঠে আসে সরকারের দোষ, গুণ এবং বিরুধী দলের অতীত বর্তমানের রুপরেখা। ঠিকতেমনি বিভিন্ন চাখানায় গিয়ে জানাযায়, সরকারের দোষ ও গুণের কথা। সরকারের দোষের মধ্যে আছে, পিলখানার হত্যাকান্ড, সেয়ার বাজারের ধ্বস, গণতন্ত্র হরণ, হেফাজতে ইসলামের উপর হামলা, সাংবাদিক সাগর রনী হত্যা, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া কে কারারুদ্ধ করা, বিএনপির নেতা কর্মীদের বিরুদ্ধে মামলা, বিএনপি আনন্দোলনে নামলে পুলিশ দিয়ে হামলা, বাংলাদেশ ব্যাংকের রির্জাব চুরি, ব্যাট ট্যাক্স বৃদ্ধি, প্রবাসীদের দূর অবস্থা, পুলিশ প্রশাসন সরকারের পক্ষ নেওয়া, ক্ষমতায় থেকে নির্বাচনে যাওয়া ইত্যাদি।

দোষের প্রতিবাদে সরকারের গুণকৃত্তন করে সরকার পক্ষ। গুণ গুলো হল, পদ্মা সেতু, ঢাকায় বিভিন্ন ফ্লাই ওভার, হাতির ঝিল, বিদ্যুৎ, সরকারী কর্মচারীদের বেতন বৃদ্ধি, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১, মুক্তিযোদ্ধা ভাতা বৃদ্ধি ইত্যাদি।

কিন্তু প্রশ্ন হলো এসব উন্নয়নের টাকাতো এদেশের জনগনেরই। সরকারতো টাকা তার বাবার বা শশুর বাড়ি থেকে এনে ঐ কাজ করে নি। বরং আরও টাকা মারছে ঐ সব কাজ থেকে। এভাবেই মুক্ত আলোচনা হয় বিভিন্ন চায়ের দোকানে।

এছারা বিএনপির উৎন্থান পত্তন নিয়েও আলোচনা হয় যেমন, তৎকালীন মেজর জিয়া উর রহমান ক্ষমতায় আসেন সামরিক আইন জারি করে জোর করে ক্ষমতার আসনে বসেন।

তারই ধারাবাহিকতায় জামায়াত শীবির ধর্মের নামে মিথ্যা অপবাদ দিয়ে মানুষকে ভুল বুঝিয়ে আওয়ামীলীগকে ৩০ বছরের পিছনে ফেলে দেয়।

২০০১ সালে বেগম খালেদা জিয়া ক্ষমতায় এসে  ক্ষতা না ছারার পায়তারা করে, দেশে অরাজকতার সৃষ্টি করে। পুলিশ দিয়ে আওয়ামীলীগের নেতা কর্মীদের হামলা করে। সংখ্যালঘুদের উপর চালায় নির্যাতনের বল্ডোজার। দূর্নীতিতে চেম্পিয়ান হয় বাংলাদেশ। মুক্তিযোদ্ধের ইতিহাসের উপর হানে কুঠার আঘাত। জনজীবন হয় অতিষ্ট। নবম জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে পত্তন ঘটে বিএনপি জামায়াত জোটের নির্যাতিত সরকারের।

ক্ষমতায় থাকার যে রাস্তা তৈরী করেছিল বিএনপি সেই একই রাস্তা পিচ ঢালা করে নিয়েছে বর্তমান আওয়ামীলীগ সরকার। এমনটাই জানালেন, চায়ের দোকানের সংসদ সদস্যগণ। ক্ষমতার লড়াইয়ে এমপি মন্ত্রীরা অর্জন করে অর্থ, বীত্তি আর সাধারন জনগণ বরন করে মৃত্যু।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 21 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com