চিলিতে ব্যাপক সহিংসতায় পুড়ে মারা গেলেন ৩ বিক্ষোভকারী, কমলো মেট্রোর ভাড়া

Print

একটি সুপারমার্কেটে আগুন লেগে ঘটনাস্থলেই ২ জন আর হাসপাতালে একজনের মৃত্যু ঘটে। শনিবার রাতভর বিক্ষোভে রাজধানী স্যান্টিয়াগোতে বিপুল পরিমাণ দোকানে লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটে।

যেই মেট্রো ভাড়া বৃদ্ধির প্রভাবে এই বিক্ষোভের সূত্রপাত, তা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট পিনেরা। কিন্তু এই ঘোষণার পরেও কমেনি সংঘাত। বিক্ষোভ দমনের জন্য মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী ও ট্যাঙ্ক। রাতে স্যান্টিয়াগোতে জারি করা হয়েছে কারফিউ। চিলির প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন ভাষণে, জনসাধারণের প্রতি শৃঙ্খলা বজায় রাখা এবং সরকারি ও বেসরকারি সম্পত্তির সুরক্ষার আহ্বান জানান। আইনের মূল ভিত্তি অনুসারে দেশে সহিংসতার কোনও অবকাশ থাকবে না। বিক্ষোভের এক পর্যায়ে প্রেসিডেন্ট অতিরিক্ত যে ভাড়া বাড়ানো হয়েছিলো তা বাতিল করার ঘোষণা দেন। বিক্ষোভকারীরা বাস, মেট্রো স্টেশনে আগুন ধরিয়ে দেয় এবং দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়লে উন্মত্ত জনতাকে সরিয়ে দিতে জলকামান থেকে পানি নিক্ষেপ করছে দাঙ্গা পুলিশ। সান্তিয়াগোয় আগামী ১৫ দিন জরুরি অবস্থা বহাল থাকার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। মেট্রোর ভাড়া ৮শ পেসো থেকে ৮৩০ পেসো করা হলে বিক্ষোভকারীরা পুরো মেট্রো সেবা বন্ধ করে দেয়।

দেশটির সেনাপ্রধান জেনারেল জেভিয়ার ইতুরিয়েজ বলেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করে এবং সহিংস কর্মকান্ডের ঘটনায় কারফিউ জারি করা হয়েছে এবং জরুরি অবস্থার মধ্যে তিনি নিরাপত্তা তত্তাবধানের দায়িত্ব পালন করছেন। সানতিয়াগো শহরে প্রায় ৭০ লাখ মানুষ বাস করে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 25 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com