চীনের পক্ষে অবস্থান নিলেন জ্যাকি চ্যান

Print

নিজের মাতৃভূমি হংকংয়ে চলমান বিক্ষোভ নিয়ে এবারে মুখ খুলেছেন বিশ্বনন্দিত বলিউড অভিনেতা ও কুংফু মাস্টার জ্যাকি চ্যান। এ বিক্ষোভকে ‘মর্মঘাতী’ বলে অভিহিত করেছেন তিনি।

চলতি মাসের প্রথম দিকে একদল বিক্ষোভকারী হংকংয়ের ভিক্টোরিয়া হার্বার এলাকায় চীনা পতাকা নামিয়ে সমুদ্রে ছুড়ে ফেলে এবং একই জায়গায় ‘হংকংয়ের স্বাধীনতা’ লেখা একটি পতাকা ওড়ায়।

ওই ঘটনায় চীনজুড়ে ক্ষোভের সৃষ্টি হয়। এর পরপরই ওই ঘটনাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে জনসংযোগ শুরু করে রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি। সে সময় জ্যাকি চ্যান ওই ক্যাম্পেইনে শামিল হন।

‘পাঁচ তারা লাল পতাকার ১৪০ কোটি পাহারাদার’ নামে ক্যাম্পেইনটি শুরু করে সিসিটিভি। ১৪০ কোটি পাহারাদার বলতে চীনের মোট জনসংখ্যাকে বোঝানো হয়। তখন জ্যাকি চ্যানও নিজেকে ওই পাহারাদারদের একজন বলে দাবি করেন।

সিসিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওই ঘটনাকে জাতীয় পতাকার ‘অমর্যাদা’ হিসেবে উল্লেখ করেন জ্যাকি চ্যান।

এ সুপারস্টার বলেন, একদিকে, আমাকে হংকং ও চীন উভয়ের জন্যই দেশপ্রেম প্রকাশ করতে হবে। আমি জাতীয় পতাকার একজন পাহারাদার। অন্যদিকে, এ ক্যাম্পেইনে আমার শামিল হওয়া আমাদের সম্মিলিত কণ্ঠস্বরকে প্রকাশ করে বলেও আমি মনে করি।

‘হংকং আমার জন্মভূমি। চীন আমার দেশ। আমি আমার দেশকে ভালোবাসি, আমার জন্মভূমিকেও ভালোবাসি। আমি বিশ্বাস করি খুব শিগগির হংকংয়ে শান্তি ফিরে আসবে।’

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 62 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com