চীনের বিরুদ্ধে জাতিসংঘে ২২ রাষ্ট্রদূতের চিঠি

Print

সিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমসহ অন্য সংখ্যালঘুদের বিরুদ্ধে চীনের নির্মম আচরণের প্রতিবাদে জাতিসংঘে কমপক্ষে ২২টি দেশের রাষ্ট্রদূত নিন্দা জানিয়েছেন। তারা এ বিষয়ে যৌথভাবে একটি চিঠি লিখেছেন জাতিসংঘে। তাতে মুসলিম সংখ্যালঘুদের স্বাধীনভাবে চলাচল করার অনুমতি দিতে চীনের প্রতি আহ্বান জানানো হয়েছে। বার্তা সংস্থা এএফপি এ খবর দিয়েছে।

এতে বলা হয়েছে, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক শীর্ষ কর্মকর্তাদের প্রতি কমপক্ষে ২২টি দেশের পক্ষে ওই চিঠি পাঠিয়েছেন সংশ্লিষ্ট দেশের রাষ্ট্রদূতরা। এর মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, বৃটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান প্রভৃতি। ২২টি দেশের রাষ্ট্রদূতরা ওই চিঠিতে স্বাক্ষর করে তা পাঠিয়ে দিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক পরিষদের প্রেসিডেন্ট কোলি স্যেক ও মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেলে ব্যাচেলেটের কাছে। উল্লেখ্য, চীনের উত্তর পশ্চিমাঞ্চলীয় প্রদেশ সিনজিয়াং।

সেখানে বসবাসকারীদের মধ্যে বেশির ভাগই উইঘুর মুসলিম। কিন্তু চীন সরকার তাদের বিরুদ্ধে নানা রকম নিষ্পেষণ চালাচ্ছে। তাদের কমপক্ষে ১০ লাখ সদস্যকে বিভিন্ন অন্তর্বর্তী শিবিরে আটকে রাখা হয়েছে। মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, তাদেরকে বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে। কিন্তু চীন সরকার বলছে, তাদেরকে ভোকেশনাল প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এরই মধ্যে আরও মর্মান্তিক খবর বেরিয়েছে। তাতে বলা হয়েছে, বহু সংখ্যক শিশুকে আটকে রেখেছে চীন। তাদেরকে পিতামাতা থেকে বিচ্ছিন্ন করে আটকে রাখা হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 40 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com