চোখের অসুখে স্টেরয়েড ব্যবহার

Print

মানবদেহে চোখ খুবই গুরুত্বপূর্ণ অঙ্গ। বিভিন্ন কারণে বিশেষ এ অঙ্গটি অসুস্থ হয়ে পড়ে। চোখের অসুখের চিকিৎসায় steroid একটি গুরুত্বপূর্ণ ওষুধ। তবে রোগের অবস্থা বুঝেই সঠিক মাত্রার ওষুধ প্রয়োগ অপরিহার্য। দীর্ঘমেয়াদি চিকিৎসার ক্ষেত্রে অবশ্যই চক্ষু বিশেষজ্ঞের মাধ্যমে চোখের প্রেসার ও optic nurve-এর অবস্থা পরীক্ষা করতে হবে। নইলে চোখের প্রেসার বেড়ে গ্লুকোমার কারণে ক্রমে optic nurve ক্ষয় হয়ে অন্ধত্বের কারণ হতে পারে।

ছোট সমস্যা দূর করতে না করতেই বড় সমস্যার সৃষ্টি হতে পারে। চোখ লাল হলে সাধারণত অনেক সময় চিকিৎসকরা steroid drop দিয়ে থাকেন। মনে রাখতে হবে, কর্ণিয়ার অবস্থা সিøট ল্যাম্প বায়োমাইক্রোস্কোপ দিয়ে পরীক্ষা না করে steroid drop দেওয়া মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। কারণ কর্নিয়ার abration বা ulcer, যা অনেক সময় টর্স লাইট দিয়ে খালি চোখে বোঝা যায় না। কিন্তু চোখ লাল থাকে। এ অবস্থায় steroid drop ব্যবহার করলে কর্নিয়া ছিদ্র হয়ে স্থায়ী অন্ধত্বের কারণ হতে পারে।

চোখের অ্যালার্জির কারণে সাধারণত চিকিৎসকরা ঝঃবৎড়রফ প্রায়ই রোগীকে ব্যবহারের নির্দেশনা দিয়ে থাকেন। এসব ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের পর অল্প বয়সী রোগীর ক্ষেত্রেও ছানি ও গ্লুকোমা রোগের জটিলতা দেখা দিতে পারে। আসুন, steroid-এর ব্যবহারে সচেতন হই এবং চক্ষুবিশেষজ্ঞের নির্দেশনা মেনে চলি।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 42 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com