ছাত্রলীগের সংকটে নতুন মোড়

Print

পূর্ণাঙ্গ কমিটি গঠনকে কেন্দ্র করে সৃষ্ট সংকট থামছে না ছাত্রলীগে। গত রোববার আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে হওয়া বৈঠকে সমাধানের আশ্বাস মিললেও বহিষ্কারাদেশের পরই নতুন মোড় নিয়েছে সংকট। বহিষ্কৃত হয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন পদবঞ্চিত আন্দোলনকারী জারিন দিয়া। আন্দোলনকারীদের দাবি ‘প্রহসনের তদন্তের মাধ্যমে’ আক্রমণকারীদের বাদ দিয়ে আহতদেরই বহিষ্কার করা হয়েছে। তবে ছাত্রলীগ নেতৃত্ব আশা করছে শিগগিরই মিলবে সমাধান।

বর্তমান সভাপতি-সাধারণ সম্পাদক দায়িত্ব নেওয়ার পর ছাত্রলীগের অভ্যন্তরীণ বিবাদ প্রথম প্রকাশ্যে আসে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু নির্বাচনে প্যানেল ঘোষণাকে কেন্দ্র করে। আর অসন্তোষের চূড়ান্ত দেখা মিলল পূর্ণাঙ্গ কমিটি গঠনকে কেন্দ্র করে। সম্মেলনের এক বছর পর গত ১৩ মে সোমবার ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা আসে। এরপরই বিক্ষোভে নামে পদবঞ্চিত ও কাক্সিক্ষত পদ না পাওয়া নেতাকর্মীরা। কমিটি থেকে বিতর্কিতদের বাদ দেওয়া এবং যোগ্যদের পদায়নের দাবি জানাতে গিয়ে দুদফা হামলার শিকার হন আন্দোলনকারীরা। সবশেষ গত রোববার ধানমন্ডির আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসে বিবদমান দুই গ্রুপের নেতারা। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান; সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক ও বাহাউদ্দিন নাছিমের উপস্থিতিতে বৈঠক শেষে চলমান আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত নেন আন্দোলনকারীরা। কিন্তু নতুন সংকট সৃষ্টি হয়েছে আন্দোলন স্থগিতের পরদিন সোমবার পাঁচ নেতাকর্মীকে বহিষ্কার করার মাধ্যমে। আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনায় এ তদন্ত কমিটি গঠন করা হয়। বহিষ্কৃতদের মধ্যে জিয়া হল ছাত্রলীগ কর্মী সালমান সাদিককে স্থায়ীভাবে আর বিজ্ঞান অনুষদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গাজী মুরসালিন অনু, জিয়া হল ছাত্রলীগের কর্মী সাজ্জাদুল কবির, কাজী সিয়াম ও সাবেক কেন্দ্রীয় সদস্য জারিন দিয়াকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। এই বহিষ্কারাদেশ নতুন সংকট তৈরি করেছে। ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী স্বাক্ষরিত বহিষ্কারাদেশকে বয়কট করেছে আন্দোলনকারীরা। আন্দোলনকারীদের অভিযোগ, প্রকৃত অপরাধীকে বাঁচাতে নিরপরাধ এবং আহতদের ওপর শাস্তি আরোপ করা হয়েছে।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 44 বার)


Print
এই পাতার আরও সংবাদ
bdsaradin24.com