ছানার পুডিং

Print

জানি, অনেকেই এই পুডিং টি আগেও খেয়েছেন। কিন্তু সত্যি বলতে আজকের আগে আমি এই পুডিং আগে খাই নি এমন কি রেসিপি ও জানা ছিল না। বানাতে চেয়েছিলাম রসমালাই । সেই জন্য প্রায় ৩ লিটার দুধের ছানা কেটেছিলাম। রসমালাই এর মিষ্টি গুলো তো অনেক ছোট থাকে…. এত গুলো ছোট ছোট মিষ্টি বানাতে বানাতে খুব বিরক্ত লাগছিল তাই সেখান থেকে ২ কাপ মত ছানা সরিয়ে রেখেছিলাম। ভাবছিলাম একটু অন্যরকম কি করা যায়! সেটা দিয়েই আজকের এই ইয়াম্মি ছানার পুডিং বানালাম। পুডিং ওভেনে ঢুকিয়ে একটু গুগলে সার্চ দিলাম…দেখলাম এই রেসিপি আছে কিন্তু অন্য ভাবে। ভয়ে ছিলাম হয় কি না…..কিন্তু পুডিং টা আন -মোল্ড করার পর…..:)

6

উপকরণ:
২ কাপ নরম ছানা
৩ টি ডিম
১ লিটার দুধ
১ কাপ চিনি (অথবা আপনার স্বাদ অনুযায়ী)
১ চা চামচ ভ্যানিলা এসেন্স
ক্যারামেল এর জন্য:
১/৪ কাপ চিনি

4

পদ্ধতি:
১। একটি ভারী তলা যুক্ত পাত্রে অল্প আঁচে চিনি দিয়ে নাড়তে থাকুন। চিনি গলে সোনালী ক্যারামেল হয়ে গেলে নামিয়ে নিন। যে পাত্রে পুডিং বানাতে চান সেটাতে ক্যারামেল ঢেলে ঠান্ডা করে সেট করে নিন।
২। মাঝারি আঁচে দুধ জ্বালিয়ে ১ লিটার থেকে ২৬০ মিলি মত করে ফেলুন বা অর্ধেক করলেও হবে। তারপর ঠান্ডা করে নিন।
৩। একটি বড় বাটিতে ডিম, ভ্যানিলা এবং চিনি দিয়ে ভালো করে মেশাতে থাকুন চিনি না গলা পর্যন্ত। আবার এতে একটি কাঁটাচামচ দিয়ে ছানা মিশিয়ে নিন। এবং ছানা টা ব্লেন্ড করবেন না , তাহলে টেস্ট বেশি ভালো হবে। এখন দুধ দিয়ে মিশিয়ে নিয়ে ক্যারামেল করা পাত্রে মিশ্রণ টি ঢেলে দিন।
৪। একটা বেকিং ট্রে তে ফুটন্ত পানি দিয়ে তার উপর পুডিং এর পাত্র বসিয়ে দিন। ২০০ ডিগ্রি সে. তাপমাত্রায় ৪০-৪৫ মিনিট বেক করুন। বেকিং ট্রে ওভেনের সবচেয়ে নিচের তাকে রাখবেন।
৫। চুলায় করতে চাইলে একই ভাবে একটা বড় পাত্রে পানি দিয়ে উপরে পুডিং এর পাত্র বসিয়ে মাঝারি আঁচে মিনিট ৫০ রাখুন। পুডিং জমে গেলে নামিয়ে নিবেন। একই ভাবে প্রেসার কুকারে ও বানাতে পারবেন। পুডিং এর পাত্র ভালকরে ঢেকে নিতে ভুলবেন না।
৬। হয়ে গেলে বের করে ভালো করে ঠাণ্ডা করুন। অন্তত ঘন্টা খানেক ফ্রিজে রেখে(সম্ভব হলে সারারাত ) তারপর উপুর করে প্লেটে ঢেলে কেটে পরিবেশন করুন ভীষণ মজার ছানার পুডিং।

[ প্রিয় পাঠক, আপনিও বিডিসারাদিন24 ডট কম অনলাইনের অংশ হয়ে উঠুন। লাইফস্টাইল, স্বাস্থ্য, ভ্রমণ, ক্যারিয়ার, পরামর্শ, রান্নার রেসিপি, ফ্যাশন-রূপচর্চা ও ঘরোয়া টিপস নিয়ে লিখুন এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ মেইল করুন- bdsaradin24@gmail.com-এ ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে। নারীকন্ঠ এবং মত-দ্বিমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে  bdsaradin24.com আইনগত বা অন্য কোনো ধরণের দায় গ্রহণ করে না। ]

প্রতি মুহুর্তের সর্বশেষ খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেইসবুক পেইজে লাইক দিন

(লেখাটি পড়া হয়েছে 260 বার)


Print
bdsaradin24.com